আমরাও এখানে জিততে এসেছি, আফগান অধিনায়ক

স্পোর্টস ডেস্ক: সিরিজ পূর্ব সংবাদ সম্মেলনে আসার পথে আফগানিস্তান অধিনায়ক মিনিট কয়েক উইকেট দেখলেন। উইকেট দেখার এক পর্যায়ে বসে পড়েন অধিনায়ক হাশমতুল্লাহ শাহীদি। হয়তো আরও ভালোভাবে পরখ করার চেষ্টা করছেন। এই উইকেটের ওপরই যে নির্ভর দলের রণ-পরিকল্পনা।
তাইতো সংবাদ সম্মেলনের শুরুতেই হাশমতুল্লাহ উইকেট নিয়ে প্রশ্নের মুখে পড়লেন। উইকেট কেমন দেখলেন? তার জবাব, ‘দেখে মনে হচ্ছে ব্যাটিং সহায়ক হতে পারে। তারপরও আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে। উইকেট দুই দলের জন্যই একই রকম হবে। দুই দলই তো একই উইকেটে খেলবে।’
দেশের অন্য স্টেডিয়ামের তুলনায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরীর উইকেট ব্যাটিং সহায়ক। সেটা ভালোভাবেই বুঝতে পেরেছেন আফগান দলপতি। তবে উইকেট নিয়ে যে তিনি ভাবছেন না, সেটি বুঝিয়েও দিয়েছেন তিনি; কারণ একই উইকেটে তো বাংলাদেশও খেলবে।
বাংলাদেশ-আফগানিস্তানের লড়াই মানেই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট। সম্প্রতি এই উত্তেজনা যেন আরও বেড়েছে। তুলনা করতে গেলে বাংলাদেশ সবদিক দিয়েই বেশ এগিয়ে। এ ছাড়া, ঘরের মাঠে খেলায় তামিম ইকবালের দল পাবে বাড়তি সুবিধা। সব মিলিয়ে বাংলাদেশকে সমীহ করলেও তারা যে সহজে ছেড়ে দেবেন না এটিও বুঝিয়ে দিয়েছেন আফগান অধিনায়ক। ‘আমরাও এখানে খেলতে এসেছি স্যার। ক্রিকেট খেলে ম্যাচ জিততে এসেছি। অবশ্যই তারা বেশ ভালো ক্রিকেট খেলেছে। আমরাও এখানে ভালো খেলে জিততে এসেছি। আমরা গত ২ বছর ধরে ভালো ক্রিকেট খেলছি’- বলেন হাশমতুল্লাহ।
রঙিন পোশাকে আফগানরা যে ভালো খেলছে সম্প্রতি তার প্রমাণ বোঝা যাবে ছোট পরিসংখ্যানে। সুপার লিগে ৯ ম্যাচ কম খেলে নিশ্চিত করেছে বিশ্বকাপ। যেটা পারেনি ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কার মতো দলও। ১৫ ম্যাচ খেলে জয় এসেছে ১১টিতে। আফগান অধিনায়ক দিয়েছেন এরও ব্যাখ্যা দিয়েছেন, ‘ওয়ানডে আমরা নিয়মিতই খেলে থাকি। বিশেষ করে গত ২ বছর ধরে বেশ ভালো খেলছি। ভালো একটি দল গঠন করতে পেরেছি। আমরা এটি নিয়ে কাজ করছি এবং উন্নত করছি। ওয়ানডেতে আমরা ভালো দল।’ আজ বুধবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ-আফগানিস্তান। মাঠের লড়াইয়ে প্রমাণ হবে কে এগিয়ে, কে পিছিয়ে।


প্রকাশিত: জুলাই ৫, ২০২৩ | সময়: ৫:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ