তিন লাখের বেশি চামড়া সংগ্রহের সম্ভাবনা : মৌসুমীদের নিয়ে চিন্তায় প্রকৃত ব্যবসায়ীরা

স্টাফ রিপোর্টার: কোরবানী আসলেই একদিনের জন্য যেমন কসাই বেড়ে যায় তেমন বেড়ে যায় চামড়া নিয়ে ব্যবসায়ীর সংখ্যা। এদের বলা হয় মৌসুমি ব্যবসায়ী। আর এ মৌসুমি ব্যবসায়ীরা বরাবরের মতোই এবারও চিন্তার কারণ প্রকৃত চামড়া ব্যবসায়ীদের জন্য। রাজশাহী জেলায় এবার ৩ লাখের বেশি পশুর চামড়া সংগ্রহের হতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।
কোরবানী আসলেই লক্ষ্য করা যায় পাড়ায় পাড়ায় কিছু ছেলে ছুড়ে বেড়াচ্ছেন কোরবানীদাতাদের কাছে। চামড়া নিয়ে হাঁকাচ্ছেন দাম। রাস্তার ধারে পালা করে দেয়া আছে কোরবানীর পশুর চামড়া। অনেক সময় প্রকৃত ব্যবসায়ীরা মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া কিনতে হয়। এতে অনেক সময় লোকসানের মুখে পড়তে হয়। তাছাড়া মৌসুমি ব্যবসায়ীদের দাপটে আসল ব্যবসায়ীরা পাড়ায় পাড়ায় ঘুরে চামড়াও কিনতে পারেন না।
গত বছরের তুলনায় এবার কোরবানির গরুর চামড়ার দাম বাড়েছে ৬ শতাংশ। এবার রাজধানীতে লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া বিক্রি হবে ৫০ থেকে ৫৫ টাকায়। আর ঢাকার বাইরে প্রতি বর্গফুটের দর ৪৫ থেকে ৪৮ টাকা নির্ধারণ করা হয়েছে।
রাজশাহীতে এবার কোরবানির জন্য প্রায় চার লাখ পশু প্রস্তুত রয়েছে। চাহিদার চেয়ে ৭০ হাজার বেশি।
প্রাণিসম্পদ অধিদপ্তরের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, রাজশাহীতে কোরবানিযোগ্য পশুর সংখ্যা বেড়েছে। জেলাতে এবার যে পরিমাণ পশুর চাহিদা রয়েছে, লালন-পালন করা হয়েছে তার চেয়েও বেশি। চলতি বছর তাদের কাছে ৩ লাখ ৯২ হাজার ৬৪৫টির বেশি কোরবানিযোগ্য পশুর নিবন্ধন হয়েছে। জেলায় ছোট-বড় মিলিয়ে ১৬ হাজার ৫৪৫টি খামার ও বিভিন্ন বাসাবাড়িতে এসব পশু লালন-পালন করা হয়েছে। এর মধ্যে গরু ও মহিষ ১ লাখ ১৯ হাজার ২৮৬টি। এ ছাড়া ছাগল রয়েছে ২ লাখ ৭৩ হাজার ৩৫৯টি।
প্রাণি সম্পদ অধিদপ্তরের তথ্য বলছে, গত বছর জেলায় ৩ লাখ ২৪ হাজার ৯৭৭টি পশু কোরবানি করা হয়। এবারও কোরবানির পশুর চাহিদা রয়েছে একই। ফলে বর্তমানে জেলায় চাহিদার তুলনায় ৭০ হাজারেরও বেশি কোরবানির পশু রয়েছে। কোরবানির আগে এই সংখ্যা আরও বাড়বে।
চামড়া ব্যবসায়ী আব্দুর রউফ জানান, কোরবানীর সময় বিপুল পরিমানে চামড়া সংগ্রহ হয়। এসময় যদি নিরবিচ্ছিন্নভাবে চামড়া সংগ্রহ না করা যায় তাহলে একদিনে যেমন চামড়া নষ্ট হওয়ার শঙ্কা থাকে অন্যদিকে প্রকৃতি চামড়া ব্যবসায়ীদের ক্ষতির মুখে পড়ে।


প্রকাশিত: জুন ২৬, ২০২৩ | সময়: ৬:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ