রাজশাহী বিসিক শিল্পনগরী-২: দশ হাজার মানুষের কর্মসংস্থান শিগগিরই

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ২০২০ সালের ৪ জুলাই রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের উদ্ধোধন করেছিলেন। এখন এই প্রকল্পের কাজ প্রায় শেষের পথে। রাজশাহীতে শিল্পাঞ্চল প্রতিষ্ঠা ও বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে সাবেক মেয়র এ উদ্যোগ গ্রহন করেছিলেন। খুব অল্প সময়ের মধ্যেই সেখানে ১০ হাজার মানুষের কর্মসংস্থান হবে।
আসন্ন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের প্রচারণা শুরু হয়েছে। রাজশাহী সিটি করপোরেশনের সাবেক সফল মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এবারে জনগনের কাছে ভোট চাইছেন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে। যার কাজ তিনি গত মেয়র থাকতেই পরিকল্পনা মতোই শুরু করেছেন। দৃশ্যমান উন্নয়নের সঙ্গে সঙ্গে এবার তিনি কর্মসংস্থানের ব্যবস্থা করতে চান। সেই লক্ষ্যে তিনি কাজ শুরু করেছেন মেয়র থাকাকালিন সময় থেকে।
২০২০ সালের ৪ জুলাই ‘রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্প’র উদ্বোধন হয়। ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) বাস্তবায়নাধীন ‘রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্প’র কাজ। প্রকল্পের প্রায় শেষের পথে।
বিসিকের বাস্তবায়নাধীন এই প্রকল্পটি রাজশাহী অঞ্চলের শিল্পায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। একটি বিশেষায়িত শিল্পনগরী স্থাপনের মাধ্যমে রাজশাহীর মানুষের দীর্ঘদিনের আকাঙ্ক্ষা পূরণ হবে।
রাজশাহী জেলার পবা উপজেলার পারিলা ইউনিয়নের কেচুয়াতৈল এলাকায় ৫০ একর জায়গার প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এখানে গড়ে তোলা হবে ছোট-বড় শিল্প কারখানা। নারী উদ্যোক্তারা পাবেন অগ্রাধিকার। রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৭২ কোটি টাকা। এর মধ্যে ভূমি ও ভূমি উন্নয়ন ব্যয় ১০৫ কোটি টাকা। বাকি ৬৭ কোটি টাকায় শিল্প স্থাপনের সকল অবকাঠামো নির্মাণ, রাস্তা, ড্রেন, কালর্ভাট নির্মাণ, পানি, গ্যাস ও বিদ্যুৎ লাইন সংযোগ, সীমানা প্রাচীর, পাম্প হাউজিং, অফিস, পানি সংরক্ষণের জন্য পুকুর ইত্যাদি স্থাপনের জন্য নির্ধারণ করা হয়েছিল।
রাজশাহী বিসিক সূত্র জানায়, বিসিক-২ নিয়ে উদ্যোক্তাদের চাহিদা অনেক। অনেক উদ্যোক্তাই ইতোমধ্যে আগ্রহ প্রকাশ করেছে সেখানে শিল্প প্রতিষ্ঠান নির্মান করতে। বড় বড় শিল্প প্রতিষ্ঠান নির্মান হলে রাজশাহীতে কর্মসংস্থান বাড়বে। রাজশাহী অঞ্চলের অর্থনীতির চাকাও সচল হবে।
রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, আমার সময়ে রাজশাহীতে প্রচুর দৃশ্যমান উন্নয়নের কাজ করা হয়েছে। কিছু কাজ চলমান আছে। রাজশাহীকে সবুজ পরিচ্ছন্ন সিটিতে রূপান্তর করেছি। আজ যা বিশ^ব্যাপি প্রশংসিত। এবার আমার লড়াইটা হবে কর্মসংস্থান নিয়ে। কর্মসংস্থান সৃষ্টি নিয়ে আমরা কাজ করবো। সেই লক্ষ্যেই রাজশাহীতে বিসিক-২ এর উদ্বোধন করেছিলাম। এটি চালু হলে রাজশাহীতে অসংখ্য মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হবে।


প্রকাশিত: জুন ৭, ২০২৩ | সময়: ৬:০৮ পূর্বাহ্ণ | সুমন শেখ