লেবাননের শক্তি, দুর্বলতার খোঁজে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: ইন্টারকন্টিনেন্টাল কাপের রাউন্ড রবিন লিগে ভারতকে গোলশূন্য ড্রয়ে রুখে দিয়েছিল লেবানন। কিন্তু ফাইনালে পারেনি তারা, হেরে গেছে ২-০ গোলে। দলটির গত কয়েকটি ম্যাচের ভিডিও খুটিয়ে খুটিয়ে দেখেছেন বাংলাদেশের কোচ হাভিয়ের কাবরেরা। সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচ সামনে রেখে লেবাননের শক্তি-দুর্বলতা নিয়ে কাজও করেছেন নিবিড়ভাবে।
ভারতের বেঙ্গালুরুতে বুধবার শুরু হবে সাফ চ্যাম্পিয়নশিপের চতুর্দশ আসর। সোমবার কর্নাটক স্টেট ফুটবল অ্যাসোসিয়েশনের টার্ফে প্রস্তুতি সেরেছে বাংলাদেশ। ২২ জুন লেবাননের বিপক্ষে ম্যাচ দিয়ে গ্রুপ পর্বের পথচলা শুরু করবে তারা। নিজেদের প্রস্তুতির পাশাপাশি রোববার ইন্টারকন্টিনেন্টাল কাপের ফাইনালে চোখ রেখেছিল বাংলাদেশ। প্রস্তুতি নিয়ে জাতীয় দলের সহকারী কোচ হাসান আল মামুন বাফুফের মাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় জানান, লেবানন ম্যাচের ছক ভালোভাবেই কষছেন তারা।
“এ নিয়ে দ্বিতীয় দিন ট্রেনিং করলাম (বেঙ্গালুরুতে এসে)। টিমের মোরাল যে অবস্থা, আমার কাছে আগের চেয়ে ভালো লেগেছে। সবশেষ কম্বোডিয়া ম্যাচে আমাদের যে ভুলগুলো ছিল, সেগুলো নিয়ে, বিশেষ করে ট্যাকটিক্যাল যে বিষয়গুলো-কিভাবে আক্রমণে যাব, কিভাবে ডিফেন্স ব্লক করব, এই কাজগুলো আজকে আমরা করেছি।”
“অবশ্যই আমরা জানি যে, লেবানন র‌্যাঙ্কিংয়ে আমাদের চেয়ে ভালো অবস্থানে আছে। আমাদেরও একটা পরিকল্পনা আছে, ওরা শক্তিশালী কিন্তু আমাদেরও সুযোগ আছে ওদের চমকে দেওয়ার এবং সেভাবেই প্রস্তুত হচ্ছি। লেবাননের দুর্বল জায়গাগুলো নিয়ে কাজ করেছি। যে জায়গাগুলো শক্তিশালী, বিশেষ করে তাদের আক্রমণভাগ, সেক্ষেত্রে আমরা কিভাবে রক্ষণ আঁটসাঁট রাখব, কোন কোন খেলোয়াড়কে পাহারায় রাখব, সেগুলো নিয়ে মূলত আজকের সেশনে কাজ করেছি।”
লেবানন ম্যাচে হয়তো মূল পরীক্ষায় পড়তে হবে বাংলাদেশের রক্ষণভাগ ও গোলরক্ষককে। তিন গোলরক্ষক আনিসুর রহমান জিকো, শহিদুল আলম সোহেল ও মিতুল মার্মা ব্যস্ত সময় কাটিয়েছেন অনুশীলনে। ভিডিও বার্তায় জিকো ও সোহেল দুজনে আত্মবিশ্বাসী কণ্ঠে জানিয়েছেন ভালো ফল পাওয়ার আশাবাদ। কম্বোডিয়া সফরে দুই ম্যাচে ক্লিনশিট পাওয়া আত্মবিশ্বাসের পারদ আরও উঁচুতে তুলেছে বলে মনে করেন জিকো। সতীর্থদের সেরাটা নিংড়ে দেওয়ার আহ্বানও জানালেন কাবরেরার প্রথম পছন্দের গোলরক্ষক।
“আমরা ভালোভাবে প্রস্তুতি নিয়েছি, অনেক সময় পেয়েছি। দুটো প্রীতি ম্যাচ খেলেছি। দুটোতেই জিতেছি। আমরা কোনো গোলও খাইনি, এটা অনেক ভালো দিক। লেবানন, মালদ্বীপ, ভুটান-এরা সবাই আমাদের থেকে অনেক এগিয়ে র‌্যাঙ্কিংয়ে। এখন আমাদের লক্ষ্য হচ্ছে ম্যাচ ধরে ধরে চিন্তা করা। বিশেষ করে আমরা যারা গোলরক্ষক ও ডিফেন্ডাররা আছি তাদের ওপর অনেক চাপ থাকবে যেহেতু লেবাননের আক্রমণ অনেক ভালো। আমরা যেই খেলি না কেন, নিজেদের সেরাটা দিতে হবে।“
“আমি একটা সাফ খেলেছি, কিছুটা অভিজ্ঞতা হয়েছে। আমি মনে করি এখন অনেক বেশি দায়িত্ব আমার ওপর। আমার বিশ্বাস সবাই যদি নিজের সেরাটা দিতে পারে তাহলে আমরা অবশ্যই ভালো একটা ফল দিতে পারব।”
“লেবানন অনেক শক্তিশালী একটা দল। আমাদের রানিং কোয়ালিটি অনেক ভালো সবার। কম্বোডিয়ার সঙ্গে আমরা লাস্ট ম্যাচে যেভাবে রানিং করেছি, আর লড়াইটা যদি আরও ভালো করতে পারি, তাহলে লেবাননের সঙ্গে আমরা পয়েন্ট পাব আশা করছি। আর কাল কিন্তু ভারতের কাছে লেবানন হেরেছে, ওরা টানা চারটা ম্যাচ খেলেছে। ওরা অনেক ক্লান্ত থাকবে। আমরা এর সুযোগ নেওয়ার চেষ্টা করব, যদি সুযোগ পাই এবং সেগুলো কাজে লাগাতে পারি, আমাদের এই ম্যাচটা জেতার সম্ভাবনা আছে বলে মনে হয়।
শহীদুলও গুরুত্ব দিচ্ছেন কোচের পরিকল্পনা বাস্তবায়নের দিকে। “দলের অবস্থা ভালো। কম্বোডিয়াতে আমরা দুটি ম্যাচ খেলেছি। দুটোতে জিতেছি। ফলে সবাই ভালো আত্মবিশ্বাসী, সবার ফিটনেস লেভেলও উঁচুতে আছে। লেবাননের বিপক্ষে প্রথম ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ, ওদের শেষ পাঁচটা ম্যাচ আমরা দেখেছি, কোচ যেভাবে অনুশীলন করাচ্ছে, সেটা বাস্তবায়ন করতে পারলে আশা করি আমরা প্রথম ম্যাচে ভালো ফল করব।”


প্রকাশিত: জুন ২০, ২০২৩ | সময়: ৪:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ