ইতালিকে হারিয়ে ফাইনালের আগে ‘আরও আত্মবিশ্বাসী’ স্পেন

স্পোর্টস ডেস্ক: বল দখলে রেখে আক্রমণ শাণানোর কৌশলে ইতালির ওপর ম্যাচ জুড়ে দল আধিপত্য করতে পারায় দারুণ খুশি স্পেনের লুইস দে লা ফুয়েন্তে। উয়েফা নেশন্স লিগের ফাইনালের টিকেট কেটে তিনি বললেন, ইতালির মতো দলকে হারাতে পারা ফাইনালের আগে তাদের আত্মবিশ্বাসের পালে দিয়েছে বাড়তি হাওয়া।
দ্বিতীয় সেমি-ফাইনালে বৃহস্পতিবার ইতালিকে ২-১ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো নেশন্স লিগের ফাইনালে ওঠে স্পেন। স্প্যানিশদের হয়ে গোল দুটি করেন ইয়েরিমো পিনো ও হোসেলু। ইতালির একমাত্র গোলটি চিরো ইম্মোবিলের। ম্যাচের ফলাফলে অবশ্য ফুটে উঠছে না কতটা দাপুটে ফুটবল খেলেছে স্পেন। আক্রমণাত্মক ফুটবলে বিশেষ করে দ্বিতীয়ার্ধের পুরোটা সময় তারা কোণঠাসা করে রাখে ইতালিকে।
কাতার বিশ্বকাপে শেষ ষোলোয় মরক্কোর বিপক্ষে হেরে আসর থেকে ছিটকে পড়ে স্পেন। দলের ব্যর্থতায় কোচের দায়িত্ব হারান লুইস এনরিকে। এরপর কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয় ফুয়েন্তেকে। গত মার্চে নরওয়ের বিপক্ষে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের ম্যাচ দিয়ে স্পেনের কোচ হিসেবে ফুয়েন্তের পথচলা শুরু হয়। ৩-০ ব্যবধানের জয় দিয়ে যাত্রা শুরু করেন তিনি।
কিন্তু পরের ম্যাচেই হোঁচট খায় স্পেন। মার্চের ওই ম্যাচে তারা স্কটল্যান্ডের কাছে হেরে যায় ২-০ গোলে। ওই ম্যাচেও বল দখল ও আক্রমণে একচেটিয়া আধিপত্য করে তারা, কিন্তু আক্রমণভাগের ব্যর্থতায় সেদিন তাদের ভরাডুবি হয়। ফের শুরু হয় সমালোচনা। তবে দলের ওপর আস্থা রেখেছিলেন ফুয়েন্তে। ইতালিকে হারানোর পর তার কণ্ঠে এখন স্বস্তির ছোঁয়া। “আমাদের স্রেফ সময়ের প্রয়োজন ছিল। আমি সবসময় বলেছি, এটা একটি প্রক্রিয়া।”
“দলে ভাবনা ও কৌশলগুলো প্রতিষ্ঠা করতে সময় লাগে। ওইদিন আমাদের ভাগ্য সহায় ছিল না, স্কটল্যান্ডের বিপক্ষে ভালো ফলাফল পাইনি। তবে এখন দলের সবাই পরস্পরের সম্পর্কে আরও ভালো জানে এবং অনুশীলনে আরও বেশি সময় পাওয়ার কারণে বিষয়গুলো পাল্টেছে।” আগামী রোববার ক্রোয়েশিয়ার বিপক্ষে নেশন্স লিগের ফাইনাল খেলবে স্পেন। গত আসরেও ফাইনালে উঠেছিল তারা; কিন্তু সেবার ফ্রান্সের বিপক্ষে হেরে খালি হাতে ফিরেছিল দলটি।
এবার সেই ভুল করতে চান না ম্যানচেস্টার সিটির হয়ে ‘ট্রেবল’ জেতা স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি। “ক্রোয়েশিয়ার বিপক্ষে বেশ কয়েকবার খেলেছি। দল হিসেবে তারা খুবই লড়াকু। তাদের অসাধারণ কয়েকজন খেলোয়াড় আছে, যারা শেষ পর্যন্ত চেষ্টা চালিয়ে যায়।” “ট্রফির জন্য লড়াই করার সুযোগ পেয়েছি আমরা। এটাকে হাতছাড়া করা উচিত নয়।”


প্রকাশিত: জুন ১৭, ২০২৩ | সময়: ৪:৩২ পূর্বাহ্ণ | সুমন শেখ