উন্নয়নে বদলে গেছে চারঘাট-বাঘা

নুরুজ্জামান, বাঘা: রাজশাহীর চারঘাট-বাঘা উপজেলায় বর্তমান সরকার আমলে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। বিশেষ করে যোগাযোগ খাতের উন্নয়ন চোখে পড়ার মতো।
বিগত চারদলীয় জোট সরকারের আমলে যোগাযোগ ব্যবস্থা ছিল একেবারে নাজুক। পিছিয়ে পড়েছিল দুই উপজেলা। এদিক থেকে স্থানীয় সরকার মন্ত্রনালয় এবং বিদেশী দাতা সংস্থার মাধ্যমে গত ১৪ বছরে বদলেছে দুই উপজেলার দৃশ্যপট। ফলে ভিন্নমাত্রা এসেছে গ্রামীণ জনপদে। বেড়েছে মানুষের জীবন যাত্রার মান ও কর্মসংস্থান। লোকজন মনে করছেন, এ সকল উন্নয়ন সম্ভব হয়েছে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপির আন্তরিক প্রচেষ্টায়।
স্থানীয়রা জানান, উন্নয়নের হিসেব করতে গেলে বর্তমান সরকারের একটানা ১৪ বছরে রাজশাহী-৬ আসনের চারঘাট উপজেলায় ছয়টি ইউনিয়ন, একটি পৌরসভা এছাড়াও বাঘায় সাতটি ইউনিয়ন ও দুটি পৌরসভা এবং দুই উপজেলা পরিষদের মাধ্যমে অসংখ্য রাস্তাঘাট, কালভাট-ব্রীজ, ধর্মীয় প্রতিষ্ঠান, স্কুল-কলেজের অত্যাধুনিক ভবন, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, ফায়ার স্টেশন স্থাপন, স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে গৃহ নির্মাণ, নারী এবং যুবকদের কর্মসংস্থান, চর উন্নয়ন, জল মটারের মাধ্যমে সুপ্রিয় পানির ব্যবস্থা, শতভাগ বিদ্যুতায়ন, ফাকা রাস্তায় সৌর স্টিক স্থাপন, কৃষি-শিক্ষা ও স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নয়ন, ভাঙ্গন রোধে নদী ড্রেজিং এর পাশাপাশি ব্লক নির্মাণ, বানেশ্বর থেকে ঈশরদী পর্যন্ত ডাবল লেনের রাস্তা এবং মন্ত্রীর নিজেস্ব অর্থায়নে মা ও শিশু হাসপাতাল নির্মাণ, বাঘায় দুটি ইউনিয়ন এবং একটি পৌরসভার ভবন নির্মাণের জন্য জমি ক্রয় সহ অসংখ্য অবকাঠামো উন্নয়ন সাধিত হয়েছে।
এ ছাড়াও সম্প্রতি রাজশাহীর চারঘাট ও বাঘা পৌর সভাকে ইউজিপি-৪ প্রকল্পের আওতায় সম্পৃক্ত করা হয়েছে। স্থানীয় সাংসদ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাঁর আন্তরিক প্রচেষ্টায় প্রধানমন্ত্রীর মাধ্যমে এ প্রকল্পের অনুমোদন করিয়েছেন।
এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৩০ কোটি টাকা। এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যম তার ফেসবুক পেইজে আশা প্রকাশ করেছেন, স্মার্ট বাংলাদেশ গঠনে এই দুই পৌরসভা বাংলাদেশের অন্য কোন অঞ্চলের চেয়ে পিছিয়ে থাকবে না, বরং অনেক এগিয়ে থাকবে। এজন্য তিনি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার বলেন, বর্তমান সরকার আমলে সারাদেশে ব্যাপক উন্নয়ন হয়েছে এতে কোন সন্দেহ নেই। এদিক থেকে রাজশাহীর বাঘায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও স্থানীয় সাংসদ শাহরিয়ার আলমের প্রচেষ্টায় নানামূখি উন্নয়ন হয়েছে যা চোখে পড়ার মতো।
বিশেষ করে অবকাঠামো উন্নয়নের মাধ্যমে শিক্ষাক্ষেত্রে এসেছে অমূল পরিবর্তন। এ উপজেলায় শিক্ষিত তরুণ উদ্যোক্তারা উন্নত জাতের ধান সহ হরেক রকম বিদেশী ফলের চাষ করছে। পাশা-পাশি মন্ত্রীর প্রচেষ্টায় গত কয়েক বছর থেকে দেশ বিখ্যাত বাঘার আম, পেয়ারা ও বরই বিদেশে রপ্তানী হচ্ছে। একই কথা বলেন চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফকরুল ইসলাম ও নির্বাহী অফিসার।
চারঘাট পৌর মেয়র একরামুল হক জানান, বর্তমান সরকার আমলে দেশী এবং বিদেশী অর্থায়নে পৌর এলাকায় ব্যপক উন্নয়ন হচ্ছে। সবশেষ ইউজিপি-৪ নামে যে প্রকল্প পাওয়া গেছে তার ৬০ ভাগ অর্থ দাতা বিদেশী সংস্থা এবং ৪০ ভাগ স্থানীয় সরকার অধিদপ্তর।
আসা করছি, এই বৃহত প্রকল্পের মাধ্যমে পৌর এলাকায় নানামুখি উন্নয়ন করে প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়নের লক্ষে এই পৌর সভাকে স্মাট পৌর সভা হিসাবে গড়ে তুলবো।
এসব উন্নয়ন নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও স্থানীয় সাংসদ শাহারিয়ার আলম বলেন, বাঘা-চারঘাটের তৃণমূল লোকজনের চাহিদা বিবেচনা করে এলাকায় উন্নয়ন করার চেষ্টা করেছি।
তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার ঐকান্তিক সহযোগীতায় শুধু বাঘা-চারঘাট নয়, বৃহত্তর রাজশাহীতেও ব্যাপক উন্নয়ন করা হয়েছে। আগামি জাতীয় নির্বাচনে যদি আমরা সরকার গঠন করতে পারি তবে এ উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।


প্রকাশিত: জুন ১৩, ২০২৩ | সময়: ৫:৪২ পূর্বাহ্ণ | সুমন শেখ