পাকিস্তান ও শ্রীলঙ্কায় এশিয়া কাপ

স্পোর্টস ডেস্ক: ২০২৩ এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। কিন্তু সেখানে গিয়ে খেলতে রাজি নয় ভারত। তাই তারা চাচ্ছে নিরপেক্ষ ভেন্যুতে হোক এশিয়া কাপ। কিন্তু আয়োজক পাকিস্তান দিয়েছে হাইব্রিড মডেলের প্রস্তাব। অর্থাৎ ভারতের ম্যাচগুলো কেবল হবে নিরপেক্ষ ভেন্যুতে। বাকি ম্যাচগুলো হবে তাদের মাটিতে।
এই প্রস্তাবে রাজি হওয়া নিয়েও বেশ গড়িমসি করছিল ভারত। পাছে পাকিস্তান আবার ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের সময় একই সুবিধা চেয়ে বসে। তাইতো পাকিস্তানকে বোঝাতে আইসিসির প্রতিনিধিরা সেখানে গিয়েছিল। কিন্তু পাকিস্তান তাদের অবস্থান থেকে নড়েনি। হয় তারা এশিয়া কাপ ও বিশ্বকাপে খেলবে না। না হয় তাদের মাটিতেই তাদের এশিয়া কাপ আয়োজন করতে দিতে হবে।
জানা গেছে, পাকিস্তানের অনড় অবস্থানের কারণে শেষ পর্যন্ত আইসিসি ও ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড হাইব্রিড মডেল অনুমোদন দিতে যাচ্ছে। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) পরবর্তী সভায় সেটি পাস হবে। সেক্ষেত্রে ২০২৩ এশিয়া কাপ হবে পাকিস্তান ও শ্রীলঙ্কায়। এশিয়া কাপের ১৩টি ম্যাচের চার থেকে পাঁচটি হবে পাকিস্তানে। বাকি ম্যাচগুলো হবে শ্রীলঙ্কায়। সেখানে ভারতের গ্রুপপর্বের ম্যাচগুলো হবে। আর ভারত যদি সুপার ফোরে ওঠে তাহলে সুপার ফোরে তাদের ম্যাচগুলোও হবে। এরপর তারা যদি ফাইনালে ওঠে তাহলে সেটিও হবে শ্রীলঙ্কায়। জানা গেছে, এশিয়া কাপ শুরু হবে ১ সেপ্টেম্বর। আর শেষ হবে ১৭ সেপ্টেম্বর। পাকিস্তান অংশের ম্যাচগুলো হবে লাহোরে।


প্রকাশিত: জুন ১২, ২০২৩ | সময়: ৫:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ