৯ ঘণ্টা বন্ধ থাকার পর নওগাঁর অভ্যন্তরীণ রুটে চলছে বাস

নওগাঁ প্রতিনিধি: নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নির্বাচন দাবিতে শ্রমিক ইউনিয়নটির একটি অংশের ডাকা বাস ধর্মঘট প্রত্যাহার করে নেওয়া হয়েছে। পাঁচ দিনের মধ্যে দাবি পূরণের আশ্বাসে মঙ্গলবার বিকেল ৩টার দিকে বাস ধর্মঘট প্রত্যহার করে নেন আন্দোলত শ্রমিকেরা।
এরপর নওগাঁর অভ্যন্তরীণ রুটে বাস চলাচল স্বাভাবিক হয়। এর আগে সকাল ৬টা থেকে জেলার অভ্যন্তরীন রুটে সব ধরনের বাস চলাচল বন্ধ করে দেয়া হয়। এতে চরম দুর্ভোগের মুখে পড়তে হয় সাধারণ যাত্রীদের।
জানা যায়, দুপুরে শহরের বালুডাঙ্গ বাস টার্মিনালে নওগাঁর পুলিশ সুপারের প্রতিনিধি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার এহসানুর রহমান ভুঁইয়া আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে সমঝোতা বৈঠক করেন। এ সময় তিনি জেলা মোটর শ্রমিক ইউনিয়নের বর্তমান কমিটির সঙ্গে আলোচনাক করে পাঁচ দিনের মধ্যে সাধারণ সভা আহ্বান ও নির্বাচনের তারিখ ঘোষণার আশ্বাস দিলে আন্দোলনরত শ্রমিকেরা ধর্মঘট প্রত্যাহার করে নেন।
আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়ন নিবন্ধন নম্বর ২৩৮ এর বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে চলতি বছরের ১৫ মার্চ। কমিটির মেয়াদ শেষ হয়ে দুই মাস পার হলেও বর্তমান কমিটি সাধারণ সভা ও নির্বাচনের ঘোষণা দিচ্ছে না।
সাধারণ শ্রমিকেরা সাধারণ সভা ও নির্বাচনের জন্য বারবার তাগাদা দিলেও ইউনিয়নের বর্তমান নেতারা শ্রমিকদের দাবির তোয়াক্কা করছেন না।
এ পরিস্থিতিতে গত ২৯ মে শ্রমিক ইউনিয়নের একটি অংশ সাধারণ সভার ডাক দেয়। ওই সভা থেকে শ্রমিক ইউনিয়নের সাধারণ সভা ও নির্বাচনের তারিখ ঘোষণার জন্য বর্তমান কমিটিকে সাত দিনের আল্টিমেটাম দেন।
আল্টিমেটামের পরও দাবি পূরণ না হওয়ায় সাধারণ শ্রমিকদের একটি অংশ সকাল থেকে জেলার অভ্যন্তরীণ রুটে বাস ধর্মঘট শুরু করে।
আন্দোলনরত শ্রমিকদের নেতৃত্বে থাকা জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বাস চলাচলের বিষয়টি নিশ্চিত করে বলেন, জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সভা ও নির্বাচনের তারিখ ঘোষণা না করায় যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা নিরসনে নওগাঁর পুলিশ সুপার মধ্যস্ততাকারীর দ্বায়িত্ব নিয়েছেন।
মঙ্গলবার সকাল ৬টা থেকে সাধারণ শ্রমিকেরা ধর্মঘট শুরু করার পর দুপুরের দিকে পুলিশ সুপারের প্রতিনিধি হিসেবে এহসানুর রহমান ভুঁইয়া আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে তিনি আগামী পাঁচ দিনের মধ্যে শ্রমিকদের দাবি পূরণের আশ্বাস দেন। দাবি পূরণের আশ্বাস পাওয়ায় শ্রমিকেরা ধর্মঘট প্রত্যাহার করে নেন।
নওগাঁ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফায়সাল বিন আহসান বলেন, পরিবহন শ্রমিকদের একটি পক্ষ বেশ কিছু দাবী তুলে ধরে ধর্মঘট ডেকেছিলো। আমরা তাঁদের যৌক্তিক দাবী আদায়ে সহযোগীতা করবো।
তবে সেটা যাত্রীদের দুর্ভোগে ফেলে নয়। তীব্র গরমে যাত্রীরা বাস বন্ধ থাকায় সমস্যায় পড়েছিলো। বিকেল ৩টার দিকে ধর্মঘট প্রত্যাহার করে নেওয়ার পর ধীরে ধীরে বাস চলাচল স্বাভাবিক হতে শুরু করেছে।


প্রকাশিত: জুন ৭, ২০২৩ | সময়: ৬:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ