জাতীয় শোক দিবসে রাজশাহী জেলা প্রশাসনের কর্মসূচি

স্টাফ রিপোর্টার : জাতীয় শোক দিবস ও স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী উপলক্ষে প্রতিবছরের মতো যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে দিবসটি পালনের জন্য কর্মসূচি গ্রহণ করেছে রাজশাহী জেলা প্রশাসন।
মঙ্গলবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হবে।
সকাল নয়’টায় বঙ্গবন্ধু চত্ত্বরে (সিএন্ডবি মোড়) স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সাড়ে নয়টায় বঙ্গবন্ধু চত্বর থেকে একটি শোক র‌্যালি বের হয়ে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হবে।
সকাল দশ’টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বেলা বারো’টায় একই স্থানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হবে। বিকাল পাঁচ’টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘হে পিতা তোমায় নিয়ে কবিতা’ শীর্ষক কবিতা আলেখ্য অনুষ্ঠিত হবে।
বাদ যোহর মসজিদে বিশেষ মোনাজাত এবং সুবিধা মতো সময়ে মন্দির, গির্জা, প্যাগোডা ও
অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। সুবিধা মতো সময়ে ইসলামিক ফাউন্ডেশন, শিশু সনদ, ছোটমনি নিবাস, শিশু বিকাশ কেন্দ্র, প্রতিবন্ধী ফাউন্ডেশন স্কুল, এতিমখানায় পবিত্র কোরআন তিলাওয়াত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর আলোচনা সভা, হামদ-নাত পরিবেশনা, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে।
বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সুবিধা মতো সময়ে জাতীয় শোক দিবসের সঙ্গে সঙ্গতিপূর্ণ আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্রপ্রদর্শনী, বঙ্গবন্ধুর জীবনভিত্তিক বক্তৃতা, হাম-নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
দিবসটির তাৎপর্য তুলে ধরে সুবিধা মতো সময়ে বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের রাজশাহী কার্যালয় বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে এবং স্থানীয় সংবাদপত্রসমূহ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে।
সুবিধা মতো সময়ে তথ্য ও গণযোগাযোগ অধিদপ্তরের রাজশাহী কার্যালয় মহানগরীর গুরুত্বপূর্ণ মোড়গুলোতে বঙ্গবন্ধুর জীবনীর উপর প্রামাণ্য চিত্রপ্রদর্শন, ডিজিটাল বা ইলেক্ট্রনিক বিলবোর্ডের মাধ্যমে জাতীয় শোক দিবসের কর্মসূচি ব্যাপকভাবে প্রচার করবে।
এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান জাতীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে কর্মসূচি পালন করবে।


প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৩ | সময়: ৬:১৪ পূর্বাহ্ণ | সুমন শেখ