রাবিতে সি ইউনিটের ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত : তীব্র যানজটে নাকাল নগরবাসী

স্টাফ রিপোর্টার : কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিপরীক্ষার প্রথমদিনের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ৯টায় বিজ্ঞানবিভাগের অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা শুরু হয়। ৪টি শিফটে অনুষ্ঠিত এই ইউনিটের পরীক্ষায় প্রায় ৭৫ হাজার ভর্তিচ্ছু অংশ নেয়। এদিকে ভর্তিপরীক্ষাকে কেন্দ্র করে রাজশাহী শহর জুড়ে দিনব্যাপী তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে ব্যাপক ভোগান্তিতে পড়তে হয় ভর্তিচ্ছু, অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থী ও নগরবাসীকে।
সরেজমিনে দেখা যায়, সোমবার সকাল থেকেই বিভিন্ন স্থান হতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা ক্যাম্পাসে আসতে শুরু করেন। ভর্তিচ্ছু আর অবিভাবকদের পদচারণায় মুখরিত হয়ে উঠে ক্যাম্পাস। এদিন সকাল ৯টায় ভর্তিপরীক্ষা শুরু হওয়ার আগ থেকে সন্ধ্যা অবধি ক্যাম্পাস ও সংলগ্ন এলাকার প্রধান সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। ক্যাম্পাস সংলগ্ন তালাইমাড়ি থেকে বিনোদপুর এলাকাই এই জট তীব্র আকার ধারণ করে। যানজট এড়াতে অতিরিক্ত পুলিশ ও ট্রাফিক পুলিশকে মোতায়েন থাকতে দেখা যায়। দিনের বেলায় ক্যাম্পাস সংলগ্ন ঢাকা-রাজশাহী হাইওয়েতে ভারী যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়। এতে তীব্র ভোগান্তিতে পড়েন ভর্তিচ্ছু, অভিভাবক ও নগরবাসী।
তীব্র এই যানজটে পরীক্ষা কেন্দ্রে সময়মত পৌঁছাতে ভর্তিচ্ছুদের শহরের বিভিন্ন স্থান থেকে পরীক্ষার দুই-আড়াই ঘণ্টা পূর্বেই রওয়ানা হতে হয়েছে বলে জানিয়েছেন তারা। এক ভর্তিচ্ছুর বাবা মো. সারোয়ার আলম বলেন, সাহেব বাজার থেকে ক্যাম্পাসে রিক্সা নিয়ে আসতেই আমার প্রায় এক ঘণ্টা লেগে গেছে। এতো সময় লাগবে বুঝতে পারি নি। আরেকটু দেরি হলে আমার মেয়ে পরীক্ষা দিতে পারতো না।
এদিকে বিশ^বিদ্যালয়ের প্রক্টোরিয়াল টিম জানায়, ক্যাম্পাসে নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন করতে পুলিশসহ বিভিন্ন বাহিনীর সহযোগিতায় তৎপর ছিলো প্রশাসন। কোনো অপ্রতীকর ঘটনায় ছাড়াই প্রথম দিনের পরীক্ষা সম্পন্ন হয়। ভর্তিচ্ছুদের জন্য ৪টি অ্যাম্বুলেন্স নিয়ে দুটি মেডিকেল টিম সার্বক্ষণিক কাজ করছে। এছাড়া ভর্তিপরীক্ষায় জালিয়াতি ঠেকাতে তৎপর ছিলো ভ্রাম্যমাণ আদালত। ভর্তিচ্ছু বা অভিভাবকদের যেকোনো সহযোগিতার জন্য বিশ^বিদ্যালয় প্রশাসনের সহযোগিতা ডেস্কে যোগাযোগ করা যাবে। এছাড়া জালিয়াতির তথ্য দেয়ার জন্য সরাসরি প্রক্টোরিয়াল বডির সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করেন তারা।
এদিকে মানবিক, সামাজিকবিজ্ঞান, আইন ও চারুকলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তিপরীক্ষা হবে ৩০ মে এবং ব্যবসায় অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩১ মে। ভর্তি পরীক্ষায় তিন হাজার নয়শত ত্রিশটি সাধারণ আসনের বিপরীতে এবার তিন ইউনিট মিলিয়ে চূড়ান্ত আবেদন জমা পড়েছে মোট এক লাখ ৭৮ হাজার ৫৭৪টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে লড়ছেন ৭২ হাজার ৫০ জন, ‘বি’ ইউনিটে ৩০ হাজার ৬৭৪জন।


প্রকাশিত: মে ৩০, ২০২৩ | সময়: ৫:৩৯ পূর্বাহ্ণ | সুমন শেখ