রাজশাহী জেলায় শেষ হলো শিশু কিশোর ক্রীড়া প্রতিযোগিতা

স্টাফ রিপোর্টার: রাজশাহী জেলার পুঠিয়া, দূর্গাপুর, বাগমারা, বাঘা, মোহনপুর ও গোদাগাড়ী উপজেলার কমিউনিটি পর্যায়ে শিশু ও কিশোর ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহায়তায়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং ইউনিসেফ বাংলাদেশের যৌথ আয়োজনে গত ৬ মে থেকে ২৭ মে পর্যন্ত এই প্রতিযোগিতা অুনষ্ঠিত হয়।
প্রতিটি উপজেলায়, ফুটবল, ভলিবল, ক্রিকেট, ব্যাডমিন্টন ও কাবাডিসহ মোট ৫টি খেলা অনুষ্ঠিত হয়। ক্রীড়া প্রতিযোগিতায় কমিউনিটির সুবিধা বঞ্চিত মোট ১ হাজার ৪৪০ জন শিশু ও কিশোর ছেলে ও মেয়ে অংশগ্রহণ করে। প্রতিটি উপজেলায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে অতিথি ছিলেন, সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা অফিসার, জেলা ক্রীড়া অফিসার ও ইউনিসেফের জেলা প্রতিনিধি। এছাড়া ছিলেন উপজেলা ক্রীড়া কমিটির সদস্য, শিক্ষক, জনপ্রতিনিধি ও অভিভাবকরা।
অতিথিরা শিশুদের জীবনে লেখাপড়ার পাশাপাশি খেলা ধুলার গুরুত্ব ও প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন এবং শিশুদের খেলার সুযোগ করে দেয়ার জন্য শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান।
খেলা চলাকালীন দর্শকদের অংশপ্রহণে নারী ও শিশুর প্রতিসহিংসতা, বাল্য বিয়ে, পারিবারিক সহিংসতা প্রতিরোধ এবং শিশুশ্রম ও চাইল্ড হেল্পলাইন ১০৯৮ বিষয়ে সচেতনতামূলক সেশনে আলোচনা করা হয়। সেশন পরিচালনা করেন ইউনিসেফ এর রাজশাহী জেলার চাইল্ড প্রাটেকশন কমিউনিটি মোবিলাইজার, মোখলেসুর রহমান পিন্টু।
শিশুরা খেলায় অংশপ্রহণ করতে পেরে দারুণ উচ্ছসিত ও আনন্দিত। খেলায় অংশগ্রহণকারী শিশু ও কিশোররা লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার চর্চা অব্যাহত রাখার জন্য এবং চাইল্ড হেল্পলাইন ১০৯৮ ব্যবহার করে নিজেদের সুরক্ষিত রাখার পাশাপাশি সমাজে বাল্যবিয়ে, শিশুশ্রম ও যৌন হয়রাণী প্রতিরোধ করার প্রত্যয় ব্যক্ত করে।
কমিউনিটি পর্যায়ে শিশুদের জন্য শিশু ও কিশোর ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করায় উপজেলা প্রশাসন ও অভিভাবকরা যুব ও ক্রীড়ামন্ত্রণালয় এবং ইউনিসেফকে ধন্যবাদ জানান।


প্রকাশিত: মে ২৮, ২০২৩ | সময়: ৬:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর