সর্বশেষ সংবাদ :

রাবিতে বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ পদকপ্রাপ্তির সুবর্ণ জয়ন্তী উদযাপিত

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি শান্তি পদক’ প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের নেতৃত্বে এক আনন্দ শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে সকাল ১০টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভার মূখ্য আলোচক ছিলেন প্রখ্যাত ইতিহাসবিদ ও ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবুল কাশেম। তিনি বলেন, বঙ্গবন্ধু প্রগতিশীল ধারায় নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। বঙ্গবন্ধু আমাদের একটা নতুন দিশা দিতে পেরেছেন। তিনি খুব বেশি সময় পাননি, কিন্তু তিনি পলিসি তৈরি করেছিলেন। তার কন্যা সেগুলো অনুসরণ করে চলছেন। সারা বাংলাদেশে আজকে এই দিবসটি সরকারিভাবে পালন করা হচ্ছে। বঙ্গবন্ধুর রাজনৈতিক ধারণাগুলো যদি আমরা অনুধাবন করতে পারি তাহলে সোনার বাংলা নির্মাণের যে প্রক্রিয়া তা আমরা ধরতে পারবো।
বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক মো. হুমায়ুন কবীরের সভাপতিত্বে ও রেজিস্ট্রার অধ্যাপক মো. আব্দুস সালামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, সম্মানিত অতিথি ঢাকাস্থ ফরাসি দূতাবাসের উপ-প্রধান গিঅম আদ্রেঁ দে কেড্রেল। এতে অন্যদের মধ্যে অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি, বিশিষ্ট শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দসহ প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে প্রমুখ উপস্থিত ছিলেন।


প্রকাশিত: মে ২৪, ২০২৩ | সময়: ৬:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ