আইপিএলে লজ্জার রেকর্ড বাটলারের

স্পোর্টস ডেস্ক: লজ্জার রেকর্ড গড়েছেন রাজস্থানের তারকা ব্যাটার জস বাটলার। এবারের আইপিএলে পাঁচ-পাঁচটি ডাক দেখেছেন তিনি। অথচ গত মৌসুমে এই বাটলারের ব্যাটই ছিল যেন খোলা তরবারি। চার-চারটি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি। সর্বোচ্চ রানও ছিল এই ইংলিশ তারকার নামে। তার সংগৃহীত রান ছিল ৮৬৩।
কিন্তু এবারই বদলে গেল ছবিটা। বাটলারের নামের পাশে লেখা পাঁচটি ডাক (শূন্য)। শুক্রবার পাঞ্জাব কিংসের বিরুদ্ধেও রানের খাতা খুলতে পারেননি তিনি। যদিও পাঞ্জাব কিংস হার মানে রাজস্থানের কাছে। ম্যাচ জয়ের পর রাজস্থান অধিনায়ক সাঞ্জু স্যামসন একটি ছবি টুইট করেন।
সেই ছবিতে দেখা যাচ্ছে, সাঞ্জুর সঙ্গে বসে রয়েছেন বাটলার ও ইয়ুজবেন্দ্র চাহাল। তাদের সামনে রয়েছে বেশ কয়েকটি পানির বোতল। মালায়লম ছবির জনপ্রিয় সংলাপ উল্লেখ করে সাঞ্জু লেখেন, ‘কিছুক্ষণের জন্য বসা যাক, আমরা বিরিয়ানি পেতেও পারি।’ কিন্তু রসিকতা করে বাটলার জবাব দেন। তিনি রান পাচ্ছেন না। পাঁচটা ডাক দেখায় দুঃখিত তিনি। সে কারণে বাটলার নিজেকেই ট্রল করলেন, ‘নো বিরিয়ানি..ডাক প্যানকেকস।’
জস বাটলারের ফর্মহীনতা নিয়ে তুমুল সমালোচনা। সোশ্যাল মিডিয়ায় লেখা হয়েছে, ‘২০১৬ থেকে ২০২২ পর্যন্ত মাত্র একটি ডাক দেখেছেন ইংলিশ তারকা ব্যাটার; কিন্তু চলতি মৌসুমে ডাক দেখার সংখ্যা ছাড়িয়ে গেছে আগের সংখ্যাকেও।’
পরিসংখ্যান বলছে, ২০২১ সালে নিকোলাস পুরান (পাঞ্জাব কিংস) ও কেকেআরের ইয়ন মর্গ্যান চারটি ডাক মেরেছিলেন; কিন্তু বাটলার এবারের টুর্নামেন্টে পাঁচটা ডাক মেরে সবাইকে পেছনে ফেলেছেন। চারবার ডাক মারার ঘটনা ঘটেছে আরও কয়েকজন ব্যাটারের ক্ষেত্রেও। তারা হলেন, হার্শেল গিবস (২০০৯), মিঠুন মানহাস (২০১১), মনিশ পান্ডে (২০১২), শিখর ধাওয়ান (২০২০)। এবারের আইপিএলে খেলা ১৪টা ম্যাচে জস বাটলার ২৮ গড়ে ৩৯২ রান করেন। চারবার ৫০ রানের সীমা অতিক্রম করতে সক্ষম হন। ৫টি ডাকের সঙ্গে শেষ তিন ম্যাচে ডিসমিসালের হ্যাটট্রিকও করেছেন তিনি।


প্রকাশিত: মে ২১, ২০২৩ | সময়: ৫:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ