সম্ভাবনার নবদিগন্ত উন্মোচন করবে স্মার্ট কর্মসংস্থান মেলা

নুরুজ্জামান,বাঘা : রাজশাহীর চারঘাট-বাঘা এলাকার তরুনদের নিয়ে চারঘাট উপজেলা পরিষদের হলরুমে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে স্মার্ট কর্মসংস্থান মেলা। রবিবার(২১-মে)সকাল ১০ টায় এ মেলার উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। এ মেলা তথ্য প্রযুক্তি ও যোগাযোগ খাতে বাংলাদেশে বিপ্লব ঘটাবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সুধী মহল এবং সু-শীলস সমাজের নেত্রীবৃন্দ।

রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে এ মেলায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন রাজশাহী-৬ চারঘাট-বাঘা থেকে তিন-তিনবার নির্বাচিত সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলম। তিনি এক সাক্ষাতকারে বলেন, তথ্য প্রযুক্তি ও যোগাযোগ খাতে বাংলাদেশে বিপ্লব ঘটেছে। বর্তমানে এই খাত থেকে দেশের আয় দেড় বিলিয়ন এবং ২০২৫ সালের মধ্যে ৫ বিলিয়নে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন ডিজিটাল বাংলাদেশের রূপকার ও মাননীয় প্রধান মন্ত্রীর সন্তান বাংলাদেশের গর্ব সজীব ওয়াজেদ জয়।

শাহরিয়ার আলম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম শুরু করেন। এরপর আইসিটি সেক্টর উন্নয়নের মাধ্যমে নিম্ন আয়ের দেশ থেকে বাংলাদেশকে উন্নয়নশীল দেশের অগ্রযাত্রায় নিয়ে যাওয়ার ভূমিকা রাখেন।বর্তমানে প্রধানমন্ত্রীর নির্দেশনায় তাঁর সন্তান সজীব ওয়াজেদ জয় নিরলস কাজ করে যাচ্ছে এবং ২০৪১ সালের মধ্যে তিনি এই দেশকে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়া-সহ তথ্য প্রযুক্তিতে জনগণকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার লক্ষ্য নির্ধারণ করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মেলায় তথ্য প্রযুক্তিতে ক্যারিয়ার গড়তে আগ্রহী তরুণ-তরুণীরা দেশের প্রথম সারির তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান গুলোতে পছন্দমতো আবেদন, ইন্টারভিউ এবং যাচাই-বাছাইয়ের পর সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ পাবে। এ ছাড়াও ফ্রিল্যান্সিং বিষয়ে প্রাথমিক ধারণা, সেমিনার ও আলোচনায় অংশ নিতে পারবেন। কর্মসংস্থানের পেছনে নয় , বরং প্রার্থীর দৌড় গোড়ায় কর্মসংস্থানের উপস্থিতির এমন আয়োজন সরকারের বেকারত্ব হ্রাসের পরিকল্পনা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে জানিয়েছেন আয়োজকরা।

চারঘাট উপজেলা নির্বাহী অফিসার সোহরাব হোসেন বলেন, মেলায় ১৮টি স্টল থাকবে। তথ্যপ্রযুক্তি, কম্পিউটার এবং অনলাইন সেক্টরের বিভিন্ন বিষয়ে যাদের দক্ষতা রয়েছে, তারা সরাসরি এই মেলার মাধ্যমে কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। সেই সাথে ই-কমার্স, ফ্রিল্যান্সিং ও তথ্যপ্রযুক্তির বিভিন্ন খাতে ক্যারিয়ার গড়ার সঠিক পরামর্শ পাবেন এই মেলার মাধ্যমে। এক কথায় এই মেলা রাজশাহী অঞ্চলে বেকারত্ব নিরসনে ব্যপক ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে চারঘাট ও বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক যথাক্রমে- ফকরুল ইসলাম (চারঘাট-উপজেলা পরিষদের চেয়ারম্যান) ও আশরাফুল ইসলাম বাবুল বলেন, এ মেলায় শিক্ষিত তরুন যুবকদের কর্মসংস্থান সৃষ্টি ও নারী উদ্যোক্তাদের সম্মননা দেয়া হবে। তাঁরা এ মেলার আয়োজক রাজশাহী জেলা প্রশাসনকে ধন্যবাদ জানান। একই সাথে দুই প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলম এবং জুনাইদ আহমেদ পলক এর প্রতি আন্তরিক অভিনন্দন ও কৃজ্ঞতা প্রকাশ করেন।


প্রকাশিত: মে ১৯, ২০২৩ | সময়: ২:৩০ অপরাহ্ণ | সানশাইন