সর্বশেষ সংবাদ :

৪৮ দলের বিশ্বকাপের লোগো উন্মোচন

স্পোর্টস ডেস্ক: আগামী ২০২৬ বিশ্বকাপের অফিশিয়াল লোগো প্রকাশ করেছে ফিফা। ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডায় যৌথ আয়োজনে হবে ফুটবল বিশ্বকাপ। লস অ্যাঞ্জেলেসের গ্রিফিথ অবজারভেটরিতে ফুটবলের বৃহত্তম টুর্নামেন্টের এই লোগো প্রকাশ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
২০২৬ বিশ্বকাপে দলের সংখ্যা বেড়ে ৩২ থেকে বেড়ে ৪৮ হবে। ১৯৯৮ থেকে ২০২২ সাল পর্যন্ত ৩২ দল নিয়ে অনুষ্ঠিত হয়েছে বিশ্বকাপ। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ও ব্রাজিলের হয়ে দুবার বিশ্বকাপজয়ী কিংবদন্তি রোনালদো এ লোগো উন্মোচন করেন। এবারই প্রথম বিশ্বকাপ ট্রফি অফিসিয়াল লোগোতে ব্যবহার করা হয়েছে। লোগোর ব্যাকগ্রাউন্ডে সাদা রংয়ে ‘২৬’ লেখা-এটা বিশ্বকাপ যে বছরে অনুষ্ঠিত হবে সে বছর। বছরের ওপর মূল আকর্ষণ হিসেবে বসানো হয়েছে বিশ্বকাপের ট্রফি। লোগোটি ডিজাইন করেছেন ইতালির খ্যাতনামা গ্রাফিক ডিজাইনার লুসিও বসকার্দিন।
লোগো উন্মোচনের সঙ্গে পাশাপাশি হ্যাশট্যাগ ক্যাম্পেইনও চালু করেছেন ফিফা প্রেসিডেন্ট। ‘উই আর ২৬’ ক্যাম্পেইন চালু করে বলেন, ‘তিনটি দেশ ও গোটা মহাদেশ সম্মিলিতভাবে এটাই বলার সময় ‘আমরা বিশ্বকে স্বাগত জানাতে এবং সর্বকালের সবচেয়ে বড় ও সেরা বিশ্বকাপ উপহার দিতে প্রস্তুত।’ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার ১৬টি ভেন্যুতে আয়োজিত হবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ। ২৩তম আসরে সবচেয়ে বেশি ম্যাচ আয়োজন করবে যুক্তরাষ্ট্র। মার্কিন মুলুকের ১১টি শহরে চলবে বিশ্বকাপ। আর মেক্সিকোর তিন এবং কানাডার দুই শহরে হবে বাকি ম্যাচগুলো।


প্রকাশিত: মে ১৯, ২০২৩ | সময়: ৫:২৭ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর