সর্বশেষ সংবাদ :

রশিদের অলরাউন্ড নৈপুণ্যে মুগ্ধ পান্ডিয়া

স্পোর্টস ডেস্ক: রশিদ খানকে নিয়ে নতুন করে বিস্ময়ের আর কী আছে! টি-টোয়েন্টির জগতে তিনি মহাতারকা। সেই রশিদ তবু চমকে দিলেন আরেকবার। নিষ্প্রাণ উইকেটে ৪ উইকেট নিলেন। সেটা তো তিনি পারেনই। এরপর তাণ্ডব চালালেন ব্যাটিংয়ে। ব্যাট হাতে যে টুকটাক ঝড় তিনি তুলতে পারেন, তা আগেও দেখিয়েছেন। কিন্তু এবার খেললেন চমক জাগানিয়া টর্নেডো এক ইনিংস!
আইপিএলের ম্যাচে আফগান তারকার এমন অলরাউন্ড পারফরম্যান্সের পরও অবশ্য জিততে পারেনি তার দল গুজরাট টাইটান্স। তবে ম্যাচ শেষে অধিনায়ক হার্দিক পান্ডিয়া প্রস্তুতির জোয়ারে ভাসিয়েছেন রশিদকে।
মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শুক্রবার সূর্যকুমার যাদবের ৪৯ বলে ১০৩ রানের ইনিংসে মুম্বাই ইন্ডিয়ান্স ২০ ওভারে তোলে ৫ উইকেটে ২১৮ রান। ব্যাটিং স্বর্গ সেই উইকেটে ৩০ রানে ৪ উইকেট নেন রশিদ। চলতি আইপিএলে তার সেরা বোলিং এটিই। ২৩ উইকেট নিয়ে টুর্নামেন্টের উইকেট শিকারের তালিকায় তিনিই এখন সবার ওপরে।
তার মতো স্পিনারের কাছ থেকে এটা অপ্রত্যাশিত নয়। তবে এরপর আসল আলোচনার জন্ম দেন তিনি ব্যাট হাতে। রান তাড়ায় শুরুতে কোনো লড়াই করতেই পারেনি গুজরাট। রশিদ খান যখন আট নম্বরে ব্যাটিংয়ে যান, দল তখন ধুঁকছে ১০০ রানে ৬ উইকেট হারিয়ে। একটু পরেই দলের রান হয়ে যায় ৮ উইকেটে ১০৩। চোখরাঙানি তখন বড় পরাজয়ের।
কিন্তু অবিশ্বাস্যভাবে এরপর আর কোনো উইকেট হারাল না গুজরাট। ২০ ওভারে তাদের রান পৌঁছে গেল দুইশর কাছে। জয়ের সম্ভাবনা জাগাতে না পারলেও ম্যাচে প্রাণ ফিরল দারুণভাবে। সবটুকু কৃতিত্ব রশিদের। ইনিংস শেষে তার নামের পাশে জ্বলজ্বল করছিল ৩ চার ও ১০ ছক্কায় ৩২ বলে অপরাজিত ৭৯ রানের ইনিংস।
গুজরাট শেষ পর্যন্ত ২০ ওভারে করতে পারে ১৯১ রান। নবম উইকেটে আলজারি জোসেফের সঙ্গে ৮৮ রানের জুটিতে রশিদের রানই ৭৭! টি-টোয়েন্টিতে নিজের ব্যাটিং সামর্থ্য আগেও নানা সময়ে মেলে ধরেছেন রশিদ। তার কবজির জোর যেমন দেখিয়েছেন, তেমনি তার স্কিল, হেলিকপ্টার শটসহ উদ্ভাবনী নানা শটের বাহার দেখিয়েছেন। কার্যকর ইনিংস নানা সময়ে খেলেছেন। কিন্তু এমন একটি ইনিংস তিনি খেলতে পারেন, এটা যেন অবিশ্বাস্য।
৪০৩ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে আগে তার ফিফটি ছিল একটিই। ২০১৮ সালে ২৭ বলে ৫৬ রানের সেই ইনিংসটি তিনি খেলেছিলেন আফগানিস্তান প্রিমিয়ার লিগে কাবুল জাওয়ানানের হয়ে। এবার সেটিকে ছাপিয়ে খেলেন আরও অনেক দূর। নিজের ব্যাটিং সামর্থ্যও মেলে ধরলেন নতুন করে। অলরাউন্ডার হয়ে ওঠার দিকেও এগিয়ে গেলেন আরেক ধাপ।
এই হারের পরও পয়েন্ট তালিকা শীর্ষে আছে বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট। তবে লড়াই এখন শেষ দিকে, জম উঠেছে দারুণভাবে। রানরেটের প্রভাব পড়তে পারে শেষ দিকে। ম্যাচের পর গুজরাট অধিনায়ক হার্দিক পান্ডিয়া এখানেই বড় কৃতিত্ব দিলেন রশিদকে। “মনে হচ্ছিল, আমাদের দল থেকে কেবল একজনই মাঠে লড়াই করছিল।
সবটুকু কৃতিত্ব তার প্রাপ্য। যেভাবে সে ব্যাট করেছে এবং এই উইকেটে যেভাবে বল করেছে, দুর্দান্ত ছিল সবকিছু।” “এই ম্যাচে জয় থেকে অনেক আগেই দূরে ছিটকে পড়ি আমরা। কিন্তু রশিদের সৌজন্যে আমাদের রান রেটে খুব বড় আঘাত লাগেনি।”


প্রকাশিত: মে ১৪, ২০২৩ | সময়: ৫:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ