নতুন বাজেটে সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে যে ১০ প্রকল্প

সানশাইন ডেস্ক: আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার নির্ধারণ করা হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৯৯১ কোটি টাকা। মোট আয়ের লক্ষ্যমাত্রা ৫ লাখ কোটি টাকা এবং ঘাটতি ২ লাখ ৬১ হাজার ৯৯১ কোটি টাকা। এরমধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিবি) হবে ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা।
গত বুধবার রাতে গণভবনে অনুষ্ঠিত এক বৈঠকে খসড়া বাজেটের ‘সারসংক্ষেপ’-এর অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে বাজেটের আয় ও ব্যয় এবং ঘাটতির অঙ্ক বাজেট ঘোষণার আগেও কিছুটা পরিবর্তন হতে পারে। আগামী ১ জুন জাতীয় সংসদে নতুন বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
এই বাজেটে সেরা ১০ প্রকল্পের জন্য ৬০,০৫৩ কোটি টাকা নির্ধারণ করেছে আসন্ন বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)। পরিকল্পনা কমিশনের তথ্যমতে, এ অর্থ মোট বরাদ্দের প্রায় ২৩ শতাংশ। এরমধ্যে সবচেয়ে বেশি ৯,৭০৭ কোটি টাকা বরাদ্দ পেয়েছে পাবনা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এরপরই রয়েছে মাতারবাড়ি কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র, যার বরাদ্দ ৯,০৮১ কোটি টাকা।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র: পাবনায় নির্মিত দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি সর্বোচ্চ ৯ হাজার ৭০৭ কোটি টাকা বরাদ্দ পেয়েছে। কক্সবাজারে মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাচালিত বিদ্যুৎ প্রকল্প: নির্মাণাধীন এই বিদ্যুৎকেন্দ্রটি দ্বিতীয় সর্বোচ্চ ৯,০৮১ কোটি টাকা বরাদ্দ পেয়েছে।
সেরা ১০ প্রকল্পের মধ্যে তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪): এ প্রকল্প বরাদ্দ পেয়েছে ৮,৫৮৬ কোটি টাকা। ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে ৫ হাজার ৮৭০ কোটি টাকা। এক্সপ্রেসওয়েটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের আবদুল্লাহপুর, আশুলিয়া, বাইপাইল এবং ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ডিইপিজেড) সঙ্গে সংযুক্ত করবে।
সেরা ১০ প্রকল্পের মধ্যে পদ্মা সেতু রেল সংযোগ পাঁচ নম্বরে আছে। ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেললাইন প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে ৫,৫০০ কোটি টাকা। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ: বরাদ্দের তালিকায় ষষ্ঠ স্থানে থাকা বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল উন্নয়ন প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে ৫,৪৯৯ কোটি টাকা।
ফিজিক্যাল ফ্যাসিলিটিস ডেভেলপমেন্ট (পিএফডি): অত্যাবশ্যকীয় স্বাস্থ্য ও জনসংখ্যা পরিষেবা প্রদানের লক্ষ্যে নতুন অবকাঠামো সুবিধা স্থাপনের জন্য সরকার এই প্রকল্পটি হাতে নিয়েছে। এই প্রকল্প বরাদ্দ পেয়েছে ৪,৬৯৬ কোটি টাকা। ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-১): ঢাকার যানজট নিরসন এবং বায়ুদূষণ কমানোর লক্ষ্যে হাতে নেওয়া হয়েছে ম্যাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্প। এই প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে ৩,৯১১ কোটি টাকা।
বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্প রয়েছে সেরা দশের মধ্যে নবম স্থানে। দেশের বৃহত্তম রেলওয়ে সেতুর এই প্রকল্পটি বরাদ্দ পেয়েছে ৩,৭৭৮ কোটি টাকা। ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-৬): এই প্রকল্পটি দশম সর্বোচ্চ ৩,৪২৫ কোটি টাকা বরাদ্দ পেয়েছে।


প্রকাশিত: মে ১৩, ২০২৩ | সময়: ৫:৪৫ পূর্বাহ্ণ | সুমন শেখ