সর্বশেষ সংবাদ :

রাজশাহীর মার্কেটগুলো নিয়ে সতর্ক থাকার আহ্বান

স্টাফ রিপোর্টার : রাজশাহীর মার্কেট ও গ্রোথ সেন্টারগুলোর দায়িত্বপ্রাপ্তদের সচেতন থাকাসহ পাহারার পরামর্শ দেওয়া হয়েছে। দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক অগ্নিকাণ্ডের বিষয়টি তুলে ধরে মঙ্গলবার (১৮ এপ্রিল) দুপুরে অনুষ্ঠিত বিভাগীয় সমন্বয় সভায় এ আহ্বান জানানো হয়। তীব্র তাপদাহে সামান্য স্পার্ক থেকেই আগুন লেগে যাচ্ছে বলেও বিভাগীয় ওই সমন্বয় সভায় বিশেষভাবে উল্লেখ করা হয়।
মঙ্গলবার বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে এ রাজশাহী বিভাগীয় উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ এ সভায় সভাপতিত্ব করেন।
সভায় স্বাস্থ্য রাজশাহী নগরের আগুন নিয়ন্ত্রণে কর্মপরিকল্পনা তৈরি ও মহড়া সম্পন্ন হয়েছে বলে জানায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তর। দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক অগ্নিকাণ্ড ঘটায় সবাইকে সর্বাত্মক সতর্ক থাকার জন্যও আহ্বান জানানো হয়।
সভায় স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়, গত মার্চ থেকে সরকার যে সরকারি হাসপাতালে অফিস সময়ের পর নির্ধারিত ফি’র মাধ্যমে চিকিৎসা সেবা চালু করেছে, সেখানে নওগাঁ সদর হাসপাতালসহ রাজশাহী বিভাগের চারটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। পর্যায়ক্রমে এ সংখ্যা আরও বাড়ানো হবে।
চলমান তীব্র দাবদাহে সুস্থ থাকার জন্য দিনের বেলা অপ্রয়োজনে ঘর থেকে বের না হওয়া, ছায়াযুক্ত স্থানে অবস্থান নেওয়া, প্রয়োজনে একাধিকবার গোসল করা, প্রচুর পানি ও তরল খাবার গ্রহণ এবং চা-কফি জাতীয় খাবার যা শরীরের তাপ বাড়িয়ে সেগুলো পরিহার করার জন্য সভায় স্বাস্থ্য বিভাগ থেকে পরামর্শ দেওয়া হয়। এ সময় হেপাটাইটিস থেকে বাঁচতে বাজারের অস্বাস্থ্যকর পানীয় পরিহারেরও পরামর্শ দেওয়া হয়।
সভায় অন্যান্য দপ্তর প্রধানরা নিজ নিজ দপ্তরের উন্নয়ন কার্যক্রম এবং অন্য দপ্তরের সাথে সমন্বয়ের ক্ষেত্রগুলো তুলে ধরেন।
সভাপতির বক্তব্যে বিভাগীয় কমিশনার তীব্র তাপদাহে মানুষসহ প্রাণী, মৎস্য ও ফসল রক্ষায় করণীয় বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরগুলোকে লিফলেট বিতরণের মাধ্যমে সর্বসাধারণের মধ্যে বহুল প্রচারের ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান। রাজশাহী বিভাগের সব সরকারি দপ্তরের প্রধান এবং বিভাগের আট জেলার জেলা প্রশাসক এ সমন্বয় সভায় অংশ নেন।


প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৩ | সময়: ৬:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ