বাঘায় ঈদ মেলার দাবিতে মানব বন্ধন

স্টাফ রিপোর্টার ,বাঘা : রাজশাহীর বাঘায় প্রায় পাঁচশ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে ঐতিহাসিক ঈদ মেলা। গত দুই বছর করোনা মহামারির কারণে এ মেলা অনুষ্ঠিত হয়নি। তবে এ বছর বাঘা বাসীর প্রানের দাবি ছিলো মেলা অনুষ্ঠিত হোক। কিন্তু এ মেলা না হওয়ার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে একটি রাজনৈতিক মহল। তাই মেলার দাবিতে আমরা মানব বন্ধন করছি। এমনটি বক্তব্য উপস্থাপন করেন বাঘা পৌর সভার মেয়র আক্কাছ আলী ।

সোমবার সকাল ১১ টায় বাঘা উপজেলা পরিষদ চত্বরের সামনে আয়োজিত এই মানব বন্ধনে আক্কাছ আলী বলেন, আমরা চাই দল-মত নির্বিশেষে সকলের অংশ গ্রহনের মধ্যদিয়ে বাঘার ঐতিহ্য রক্ষায় ঈদ মেলা অনুষ্ঠিত হোক। এ মেলায় ব্যবসা করে অনেক মানুষ নিজেদের সাবলম্বী করেন। আবার অনেকেই ক্ষুদ্র ক্ষুদ্র ব্যবসা করে তাদের রুটি রুজির ব্যবস্থা করে। তিনি প্রয়োজনে ইজারা বন্ধ রেখে মেলা করার দাবি জানান ।

এ মানব বন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পাকুড়িয়া ইউপি চেয়ারম্যান মেরাজুল ইসলাম মেরাজ, যুবলীগ নেতা রবিউল ইসলাম রবি, সাবেক ছাত্রলীগ নেতা সুরুজ জামান ও পৌর সভার কয়েকজন কাউন্সিলর সহ বেশ কিছু ব্যবসায়ী ও স্থানীয় যুব সমাজ।

ইতিহাস থেকে জানা যায়, আব্বাসীয় বংশের হযরত শাহ মোয়াজ্জেম ওরফে শাহদৌলা (রাহ:) ও তার ছেলে হযরত আবদুল হামিদ দানিসমন্দ (রাহ:) এর সাধনার পীঠস্থান রাজশাহীর বাঘা। আধ্যাত্মিক এ দরবেশের ওফাত দিবস উপলক্ষে প্রতি বছর ঈদউল-ফিতরে আরবি শওয়াল মাসের ৩ তারিখে ধর্মীয় ওরস মোবারক উৎসবকে সামনে রেখে বাঘা ওয়াকফ এস্টেটের উদ্যোগে বিশাল এলাকা জুড়ে আয়োজন করা হয় দর্মীয় ঈদ এ মেলা।

স্থানীয় মুরব্বিদের ভাষ্যমতে পাপ মোচন ও পূণ্য লাভের আসায় দেশ-বিদেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার নারী-পুরুষ বাঘায় আসেন পবিত্র ওরস মোবারকে অংশ নিতে ও মাজারে নামাজ আদায় করতে। তাই বাঘা ওয়াকফ এস্টেট কর্তৃপক্ষ এ সময় টাতে ব্যস্ত সময় কাটান। তবে এবার এখন পর্যন্ত মেলা করার অনুমতি না মেলায় জনমনে চলছে নানা সংশয়।

এ বিষয়ে বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার বলেন, বিগত সময়ে এখানে ঈদ মেলা নিয়ে ব্যবসায়ীদের কাছ থেকে অতিরিক্ত টোল আদায় ,মেলার পর দোকান পাট না তোলা, ধর্মীয় ঈদ মেলায়-জুয়া, রাফেল ড্র , যাত্রা ও পুতুল নাচের নামে নগ্ন নিত্য (অশ্লীলতা) ইত্যার্দি, এছাড়াও এবার মেলার কয়েকদিন পর এসএসসি পরীক্ষা শুরু হবে। এ কারনে এখন পর্যন্ত মেলার অনুমতি মেলেনি। তবে জেলা প্রশাসক ও পুলিশ সুপার মহাদ্বয় অনুমতি দিলে এ মেলা অনুষ্ঠিত হবে ।


প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩ | সময়: ৭:০৩ অপরাহ্ণ | সানশাইন