রাজশাহীতে ঈদগার জমি দখলের অভিযোগ

স্টাফ রিপোর্টার : রাজশাহীর জিন্নানগর ১৬ নং ওয়ার্ডের বীর মুক্তিযোদ্ধার স্ত্রীর নামে থাকা ২ কাঠা জমি ঈদগার নামে জোর করে জবর দখলের অভিযোগ উঠেছে বিএনপি নেতাদের বিরুদ্ধে। সেই সাথে ঈদগার বাউন্ডারি দিয়ে জনসাধারণের চলা চলের রাস্তা বন্ধ করে দিয়েছে তারা। শনিবার বেলা ১২ টার দিকে জিন্নানগর ঈদগায়র ভেতরে এ ঘটনা ঘটে। এ ঘটনায় রোববার বোয়ালিয়া মডেল থানায় অভিযোগ দিয়েছেন ভুক্তভোগি জিন্নানগর এলাকার মৃত বীর মুক্তিযোদ্ধা মরহুম সাদরুল আমিনের স্ত্রী শিরিন বেগম।
অভিযোগ সূত্রে জানা গেছে, রাজশাহী নগরীর জিন্নানগর এলাকার বীর মুক্তিযোদ্ধা মরহুম সাদরুল আমিনের নামে থাকা দুই কাঁঠা জমি তার স্ত্রী শিরিন বেগমের নামে গত ৯ জুন ২০১১ সালে রেজিস্ট্রি করে দেন। যার দলিল নং ১০৪০৪। হেবাবিল এওয়াজ করেন। পরে বোয়ালিয়া থানা ভূমি অফিসের কেস নং-১৮২/১১-১২ মূলে খারিজ করেন শিরিন বেগম এবং ১৪২৯ বঙ্গবাদ পর্যন্ত খাঁজনা পরিশোধ করে জমি ভোগ দখল করে আসছেন দীর্ঘদিন যাবত। জিন্নানগর মৌজার, এস এ-৪ নং খতিয়ানের ২৯৬ নং দাগের সমান ৬ অংশের মালিক সেতার উদ্দিন সরকার। একি সম্পদের পরবর্তী আরএস রেকোর্ডে খতিয়ান নং ৪৮৭, দাগ নং ১১৪৪ তে মোট জমি ৫৪.৫১ শতক। যার এসএ রেকোর্ডিও মালিকগনের ওয়ারিশ ও মালিক সেতার উদ্দিন, আব্দুল মজিদের নামে রেকোর্ড হয় যা তারা খাঁজনা, খারিজ ও ভূমি উন্নয়নের কর পরিশোধ করে জমির মালিক।
ভুক্তভোগি শিরিন বেগম বলেন, জিন্না নগর ঈদগার নাম করে কিছু ভূমিদস্যু আমার ওই জমি জবর দখল করার পায়তারা করছে। ঈদগাঁ কমিটির সভাপতি বিএনপি নেতা লিটন ও সাধারণ সম্পাদক বিএনপি নেতা শওকতের নেতৃত্বে ওই জমিটি দখল করতে মরিয়া হয়ে উঠেছে।
তিনি আরো বলেন, ওই জমিতে গত মাস খানিক আগে বাড়ি নির্মানের জন্য কাজ শুরু করেছি। গত শনিবার তারা কাজ বন্ধ করে দিয়েছে জোর পূর্বক এবং জমিতে যাওয়ার রাস্তা বন্ধ করে দিয়েছে। জমি যদি ঈদগাঁতে দান করতাম তাহলে খাঁজনা খারিজ ঈদগার নামে হইতো। ঈদগার নাম করে আমার জমি দখল করছে বিএনপির নেতারা।
এ বিষয় জিন্নানগর ঈদগা কমিটির সভাপতি লিটন অভিযোগ অস্বীকার করে বলেন, তারা জমি ঈদগাতে দান করেছে। সেই জমিতে প্রাচীর দেয়া হয়েছে ঈদগার। জমির খাঁজনা খারিজের বিষয় জানতে চাইলে তিনি সঠিত তথ্য দিতে পারেনি।
এ বিষয় বোয়ালিয়া থানার অফিসার ইনচার্জ সোহরাওয়ার্দী বলেন, অভিযোগ পেয়েছি। দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩ | সময়: ৫:৪৫ পূর্বাহ্ণ | সুমন শেখ