ছেলেদের ওপর যৌন নির্যাতন রোধ ও সুরক্ষা নিশ্চিতের আহ্বান

স্টাফ রিপোর্টার : মেয়েদের মত ছেলেদের ওপর যৌন সহিংসতার খবরও গুরুত্ব দিয়ে গণমধ্যমে আসা উচিৎ বলে মনে করেন রাজশাহীতে কর্মরত গণমাধ্যম কর্মিরা। কারণ নারীদের পাশাপাশি ছেলেরাও নানাভাবে যৌন সহিংতার শিকার হচ্ছেন। রবিবার রাজশাহীতে অনুষ্ঠিত এক সংলাপে ছেলেদের ওপর যৌন সহিংসতার বিষয়ে এসব মন্তব্য তুলে ধরা হয়।
এসিডি হলরুমে আন্তর্জাতিক জোট ফ্যামিলি ফর এভরি চাইল্ড এর সহযোগিতায় ব্লু আমব্রেলা দিবস পালন উপলক্ষ্যে এ সংলাপের আয়োজন করা হয়।
সংলাপে ছেলেদের ওপর যৌন নির্যাতন, লাঞ্ছনা এবং শোষণ থেকে কীভাবে অধিকতর সুরক্ষা নিশ্চিত করা যায়, একইসঙ্গে একটি ইতিবাচক পরিবর্তনশীল মনোভাব নিয়ে সমাজ বিনির্মাণ করা যায় তার লক্ষ্যেই এই সংলাপের আয়োজন বলে জানান আয়োজক প্রতিষ্ঠান এসিডি।
ব্লু আমব্রেলা দিবসে ছেলেদের আরও ভালভাবে সুরক্ষা দেয়ার ২০২৩ এ প্রচারাভিযানের মুল বার্তা সকলের মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানানো হয়
প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় সংলাপে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক সোনার দেশ সম্পাদক আকবারুল হাসান মিল্লাত। এ সময় দিবসের প্রতিপাদ্য এবং ছেলেদের উপর যৌন সহিংসতা প্রতিরোধে করণীয় নিয়ে প্যানেল আলোচনায় অংশ নেন বাসসের সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক, দৈনিক প্রথম আলোর সিনিয়ার রিপোর্টার আবুল কালাম মুহম্মদ আজাদ, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার মো. আনিসুজ্জামান, দৈনিক জনকন্ঠের স্টাফ রিপোর্টার মামুন-অর-রশিদ, দেশ টিভির ব্যুরো প্রধান এবং বাংলাদেশ প্রতিদিনের স্টাফ রিপোর্টার কাজী শাহেদ, দৈনিক রাজশাহী সংবাদ সম্পাদক আহসান হাবিব অপু প্রমুখ।
সংলাপে যৌন সহিংসতা দ্বারা প্রভাবিত ছেলেদের সুরক্ষায় সামাজিক নিয়মের মধ্যদিয়ে কীভাবে অধিকতর যত্ন নেয়া যায় তা নিশ্চিত করার জন্য পরিকল্পিত কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন বক্তারা।


প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩ | সময়: ৫:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ