বাঘায় এবার ঐতিহ্যবাহী ঈদমেলা নিয়ে সংশয়

স্টাফ রিপোর্টার, বাঘা : ঈদের আনন্দের সঙ্গে রাজশাহীর বাঘাবাসীর বাড়তি উৎসব ঈদমেলা। প্রায় ৫শ’ বছর আগে থেকে ঈদের দিন থেকে এ মেলা আয়োজন হয়ে আসছে। সুদূর বাগদাদ থেকে বাঘা আসা সুফি দরবেশ ওলি হযরত শাহদৌলার আবাসস্থলকে কেন্দ্র করে প্রতি বছর ঈদুল ফিতরের দিন থেকে মেলা শুরু হয় এবং মেলার দ্বিতীয় দিন এখানে অনুষ্ঠিত হয় ওরস মোবারক।
গত দুই বছর করোনা মহামারির কারণে এ মেলা অনুষ্ঠিত হয়নি। এবার অনেকের প্রাণের দাবি ছিল এ মেলা অনুষ্ঠিত হোক। কিন্তু এবারো সেটি হবে কিনা এ নিয়ে জনমনে চলছে নানা সংশয়।
স্থানীয়রা জানান, মাজার কমিটি প্রতিবছর ৭ দিনের জন্য এ মেলাটি ইজারা দিলেও এটি চলে প্রায় মাসব্যাপী। স্থানীয় প্রভাবশালী লোকজন এ মেলা ইজারা নিয়ে শুরু করে স্বেচ্ছাচারিতা। তারা কোন কিছুর তোয়াক্কা না করে বাঘার ঐতিহাসিক ধর্মীয় ঈদ মেলায়- জুয়া, র‌্যাফেল ড্র ও নানান ধরণের অশ্লীলতা প্রদর্শন শুরু করে দেয়। সেইসঙ্গে ইজারাশর্ত ভঙ্গ করে সকল ব্যবসায়ীদের কাছ থেকে জোরপূর্বক অতিরিক্ত টোল আদায় করে থাকেন।
নানা করণে বাঘার সুধীজন ও স্থানীয় প্রশাসনের কাছে মেলা হওয়াটা এবার প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে। অনেকের ধারণা, এবার এ সকল কারণে প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত মেলার অনুমতি মেলেনি। তবে মেলা করার চেষ্টা অব্যাহত রেখেছেন বাঘা পৌর মেয়র। তিনি গত মাসিক আইন শৃঙ্খলা মিটিং-এ মেলা করার দাবি রেখেছেন বলে নিশ্চিত করেন উপজেলা নির্বাহী অফিসার।
ইতিহাস থেকে জানা যায়, আব্বাসীয় বংশের হযরত শাহ মোয়াজ্জেম ওরফে শাহদৌলা (রাঃ) ও তাঁর ছেলে হযরত আবদুল হামিদ দানিসমন্দ (রাঃ) এর সাধনার পীঠস্থান রাজশাহীর বাঘা। আধ্যাত্মিক এ দরবেশের ওফাত দিবস উপলক্ষে প্রতি বছর ঈদ-উল-ফিতরে আরবি শওয়াল মাসের ৩ তারিখে ধর্মীয় ওরস মোবারক উৎসবকে সামনে রেখে বাঘা ওয়াকফ এস্টেটের উদ্যোগে বিশাল এলাকা জুড়ে আয়োজন করা হয় এ মেলা।
স্থানীয় মুরব্বিদের ভাষ্যমতে পাপ মোচন ও পূণ্য লাভের আসায় দেশ-বিদেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার নারী-পুরুষ বাঘায় আসেন পবিত্র ওরস মোবারকে অংশ নিতে ও মাজারে নামাজ আদায় করতে। তাই বাঘা ওয়াকফ এস্টেট কর্তৃপক্ষ এ সময় টাতে ব্যস্ত সময় কাটান। তবে এবার এখন পর্যন্ত মেলা করার অনুমতি না মেলায় জনমনে চলছে নানা সংশয়।
বাঘার নির্বাহী অফিসার শারমিন আক্তার বলেন, ‘জেলা প্রশাসন ও জেলা পুলিশ যদি মেলার অনুমতি দেয় তাহলে মেলার আয়োজন করা যাবে। অনুমতি মিললে অবশ্যই আমরা সকল ধরণের সহযোগিতা করবো।


প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩ | সময়: ৫:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর