দুর্গাপুরে বিএনপিকে প্রতিরোধের ডাক দিয়ে মাঠে ছিল না আ’লীগ

স্টাফ রিপোর্টার, দুর্গাপুর: দেশব্যাপী বিএনপির অবস্থান কর্মসূচির অংশ হিসেবে দুর্গাপুরেও বিএনপির একাংশ (নাদিম গ্রুপ) অবস্থান কর্মসূচির আয়োজন করে। তবে পুলিশী বাধার কারণে রাস্তায় উঠতে না পারলেও চিপাগলির মধ্যেই সংক্ষিপ্ত পথসভায় বক্তব্য দিয়ে কর্মসূচি শেষ করে বিএনপি।
অপরদিকে আওয়ামী লীগের পক্ষ থেকে জনগণের সার্বিক শান্তি-শৃঙ্খলা এবং সার্বিক নিরাপত্তা বজায় রাখার লক্ষ্যে আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের সকল সহযোগী ও ভাতৃপ্রতীম সংগঠনসমূহের নেতা-কর্মীদের বিএনপির দেশবিরোধী সকল ষড়যন্ত্র মোকাবিলায় সুসংগঠিত, সতর্ক এবং ঐক্যবদ্ধ থাকার জন্য বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ কর্তৃক সাংগঠনিক নির্দেশনা দেয়া হলেও মাঠে ছিলেন না আওয়ামী লীগ।
বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, গ্যাস-বিদ্যুৎ, শিক্ষা উপকরণ সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধগতি, গুম-খুন, দুঃশাসন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড আওয়ামী লীগ সরকারের সর্বগ্রাসের দুর্নীতির প্রতিবাদে ১০ দফা বাস্তবায়নের দাবিতে বিএনপির কেন্দ্র ঘোষণা অনুযায়ী অবস্থান কর্মসূচির আয়োজন করা হয়।
উপজেলা বিএনপির একাংশের আহ্বায়ক কামরুজ্জামান আয়নালের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাবেক এমপি ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য এডভোকেট নাদিম মোস্তফা। বিকেল তিনটার দিকে মোস্তফা দুর্গাপুরে প্রবেশ করলেও বিকেল ৪টার দিকে নেতাকর্মীদের সাথে নিয়ে বিক্ষোভ মিছিলের প্রস্তুতি নেন। মিছিল নিয়ে রাস্তায় উঠার চেষ্টা করলেও পুলিশের বাধার কারণে চিপা গলির মধ্যেই সংক্ষিপ্ত পথসভায় সরকারের বিষোদগার করে বক্তব্য দিয়ে শেষ করেন কর্মসূচি। পরে পুলিশী পাহারায় রাজশাহী শহরে চলে যান নাদিম মোস্তফা।
বিএনপির অবস্থান ককর্মসূচিতে ছিলেন উপজেলা বিএনপির সাবেক সভাপতি আশরাফুল কবীর বুলু, উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র সাইদুর রহমান মন্টু, পানানগর ইউপির সাবেক চেয়ারম্যান রবিউল ইসলাম খান রবিন, নওপাড়া ইউপির সাবেক চেয়ারম্যান আজাদ রেজাউল করিম রেজা, কিসমত গণকৈড় ইউপির সাবেক চেয়ারম্যান মাসুদ রানা প্রামাণিক প্রমুখ।
অপরদিকে, উপজেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয় বন্ধ দেখা গেছে। জনগণের সার্বিক শান্তি-শৃঙ্খলা এবং সার্বিক নিরাপত্তা বজায় রাখার লক্ষ্যে আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের সকল সহযোগী ও ভাতৃপ্রতীম সংগঠনসমূহের নেতা-কর্মীবৃন্দকে বিএনপির দেশবিরোধী সকল ষড়যন্ত্র মোকাবিলায় সুসংগঠিত, সতর্ক এবং ঐক্যবদ্ধ থাকার জন্য বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ কর্তৃক সাংগঠনিক নির্দেশনা দেয়া হলেও অবস্থান নিতে দেখা যায়নি আওয়ামী লীগ নেতাদের।
বিকেল সাড়ে ৫টার বিএনপির অবস্থান কর্মসূচী শেষে পৌর আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ের সামনে ও নার্গিস সিনেমা হলের পেছনে আওয়ামী লীগ নেতাকর্মীদের বসে থেকে খোশগল্প করতে দেখা গেছে।
সেখানে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান ফিরোজ, সাধারন সম্পাদক অধ্যক্ষ মোজাম্মেল হক, পৌর আওয়ামী লীগের সভাপতি আজাহার আলী, সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরীফ ও উপজেলা কৃষকলীগের সভাপতি রোকনুজ্জামান রোকনসহ কয়েকজন নেতাকর্মী বসে ছিলেন। সন্ধ্যার দিকে উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীদের মোটরসাইকেল শোডাউন দিতে দেখা গেছে।
উপজেলা বিএনপির আহ্বায়ক কামারুজ্জামান আয়নাল বলেন, বিএনপির কেন্দ্র ঘোষিত ১০ দফা কর্মসূচির অংশ হিসেবে শনিবার বিকেলে অবস্থান কর্মসূচির আয়োজন করা হয়। কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধার কারণে আমরা সংক্ষিপ্ত পথসভা করে কর্মসূচি শেষ করে দিয়েছি।
দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নাজমুল হক বলেন, বিএনপির দু’পক্ষই অবস্থান কর্মসূচির আয়োজন করেন। তবে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় কোনো পক্ষকেই রাস্তায় মিছিল করতে দেয়া হয়নি। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলেও দাবি করেন ওসি।


প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৩ | সময়: ৫:৫১ পূর্বাহ্ণ | সুমন শেখ