সর্বশেষ সংবাদ :

রাবিতে চার লাখের বেশী প্রাথমিক আবেদন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময়সীমা শেষ হয়েছে গত সোমবার (২৭ মার্চ) রাত ১১ টা ৫৯ মিনিটে। এবারে ভর্তি পরীক্ষার চুড়ান্ত আবেদনের জন্য প্রাথমিক আবেদন জমা হয়েছে ৪ লাখ ১ হাজার ৪১৪টি। মঙ্গলবার (২৮ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে তথ্যটি নিশ্চিত করেছেন।
তিনি জানান, গত ১৫ মার্চ দুপুর ১২ টা থেকে শুরু হওয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা প্রাথমিক আবেদন সোমবার রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়েছে। এবারে মোট তিন ইউনিটে (এ, বি, সি) ৪ লক্ষ ১ হাজার ৪১৪টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে মানবিক তথা ‘এ’ ইউনিটে আবেদন সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৬১০টি, ‘বি’ ইউনিট তথা বাণিজ্য ইউনিটে ৯৮ হাজার ৬৪৪টি ও বিজ্ঞান তথা ‘সি’ ইউনিটে ১ লাখ ৫৪ হাজার ১৬০টি আবেদন জমা পড়েছে। কোনো কোনো শিক্ষার্থী একাধিক ইউনিটে আবেদন করেছে, সেক্ষেত্রে একক আবেদনকারীর সংখ্যা ২ লাখ ১৯ হাজার ২৭৩ জন।
প্রসঙ্গত, গতবারের ন্যায় এবারও জিপিএ’র ভিত্তিতে প্রতি ইউনিটে ৭২ হাজার করে শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হবেন। নির্বাচিত ভর্তিচ্ছুরা আগামী ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন, যা ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত চলবে। চূড়ান্ত আবেদন শেষে ২৯ মে ‘সি’ ইউনিট, ৩০ মে ‘এ’ ইউনিট এবং ৩১ মে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
১ ঘণ্টা সময়সীমার এই পরীক্ষা প্রতি ইউনিটের ক্ষেত্রে চার শিফটে অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে একসঙ্গে ১৮ হাজার করে শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় বসতে পারবেন। ৮০টি বহু নির্বাচনি প্রশ্নে অনুষ্ঠিত এই ভর্তি পরীক্ষার পূর্ণমান ১০০। ভর্তি পরীক্ষায় প্রতি চারটি ভুল প্রশ্নের জন্য ১ নম্বর কাটা যাবে। চার শিফটে অনুষ্ঠিত এই ভর্তি পরীক্ষা প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, দুপুর ১টা থেকে ২টা ও বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চলবে।
গত বছরের ন্যায় এ বছরেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। এবারে চূড়ান্ত আবেদন ফি ‘বি’ ইউনিট (বাণিজ্য)-এর জন্য গতবছরের ন্যায় ১১০০ টাকা থাকলেও বাকি দুইটা ইউনিটে চূড়ান্ত আবেদন ফি বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এবছর ‘এ’ ইউনিট (মানবিক) ও ‘সি’ ইউনিটের চূড়ান্ত আবেদন ফি ১৩২০ টাকা করা হয়েছে।


প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩ | সময়: ৬:৩২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর