সর্বশেষ সংবাদ :

নওগাঁয় ভুয়া এনজিও খুলে ৩৫ লাখ টাকা আত্মসাত

নওগাঁ প্রতিনিধি: নওগাঁর বদলগাছীতে প্রতারণার মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে দ্বীপগঞ্জ বৌদ্ধ বিহার সেভিংস এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড নামের একটি এনজিওর চেয়ারম্যান ও ম্যানেজারসহ তিনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব।
মঙ্গলবার দুপুরে জয়পুরহাট র‌্যাব ক্যাম্প থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এর আগে ভোররাতে উপজেলার বিলাশবাড়ী এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।
গ্রেফতাররা হলেন, উপজেলার বলরামপুর এলাকার বাসিন্দা এমরান হোসেন খান রতন (৪৮), হলুদ বিহার এলাকার বাসিন্দা আবু সাঈদ নাজমুল (৪৪) ও শহিদুল ইসলাম (৫০)।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাম্প্রতিক সময়ে গ্রামীণ উপকণ্ঠে বিপুল সংখ্যক জাল ও অননুমোদিত এনজিও গড়ে উঠেছে। এসব এনজিওর মাঠকর্মীরা স্থানীয় জনগণকে তাদের অর্থ বিনিয়োগ বা ঋণ নিতে উসকানি দেয়। কিন্তু সময়ের সাথে সাথে অর্থের অপব্যবহার হয়ে এবং ভোক্তারা সর্বস্ব হারিয়ে ফেলেন।
যেহেতু গ্রাহকরা এনজিওতে ফাঁকা চেক জমা দেন, এনজিও কর্মীদের ব্ল্যাকমেইলিংয়ের কারণে তারা কোনও আইনি পদক্ষেপ নিতে পারে না। এবিষয়ে ভুক্তভোগীদের কাছ থেকে অসংখ্য অভিযোগ পায় র‌্যাব। এরপর র‌্যাব ক্যাম্পের একটি দল বিষয়গুলো তদন্ত শুরু করে। তদন্তে এই পরিস্থিতির ভয়াবহতা উঠে আসে।
র‌্যাব আরও জানায়, অভিযুক্ত ভুয়া এনজিও দীপগঞ্জ বৌদ্ধবিহার সেভিংস এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের বিরুদ্ধে প্রায় ৩৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া যায়।
এরপর অভিযান চালিয়ে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এমরান হোসেন, ম্যানেজার আবু সাঈদ নাজমুলসহ তিনজনকে গ্রেফতার করা হয়। এঘটনায় কয়েকজন ভূক্তভোগী বাদী হয়ে বাদলগাছী থানায় প্রতারণার মামলা করেছেন।
বদলগাছী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিয়ার রহমান বলেন, মামলায় গ্রেফতার করে আসামিদের আদালতে সোর্পদ করা হয়েছে।


প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ | সময়: ৬:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ