প্রধানমন্ত্রীর পুরষ্কারে ভূষিত একমাত্র নারী চেয়ারম্যান আমন্ত্রণ পাননি নারী দিবসে

আদমদীঘি প্রতিনিধি: বগুড়ার আদমদীঘি উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে আয়োজনটি করা হয়। জাকজমকপূর্ণ এই আয়োজনে উপস্থিতির ক্ষেত্রে সফল নারীদের অগ্রাধীকার দেওয়ার কথা। অথচ সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরষ্কৃত সফল নারী উদ্যোক্তা ও উপজেলার একমাত্র নারী চেয়ারম্যান নাহিদ সুলতানাকেই ডাকা হয়না নারী দিবসের এই অনুষ্ঠানে। নারী দিবস উদযাপন অনুষ্ঠানের কোনো কার্যক্রমে তাকে না রাখায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানিয়রা।
উপজেলার সান্তাহার ইউপি চেয়ারম্যান ও সফল নারী উদ্যোক্তা নাহিদ সুলতানা তৃপ্তি জানিয়েছেন, ২০০১ সালে তিনি যুব উন্নয়ন অধিদফতর বগুড়ার যুব প্রশিক্ষণ কেন্দ্রে গবাদিপশু, মৎস্য চাষ ও হাঁস-মুরগি পালন এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক তিন মাসের প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে ঋণ নিয়ে প্রশিক্ষণের অভিজ্ঞতা কাজে লাগিয়ে খামার করতে শুরু করেন।
দিনে দিনে খামারটি ১৪টি মুরগির সেডে প্রসারিত হয়। এরপর গ্রামের এই গৃহবধূকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। একেবারে শূন্য অবস্থা থেকে দৃঢ় মনোবলকে সম্বল করে বহু প্রতিকূলতা পেরিয়ে এই নারী হয়ে উঠেন একজন সফল উদ্যোক্তা। তার সফলতার জন্য ২০০৯ সালে ঢাকায় শ্রেষ্ঠ আত্মকর্মী হিসেবে নারী কোটাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে জাতীয় যুব পুরস্কার পান।
পরবর্তীতে তিনি উপজেলার সান্তাহারের ছাতনী এলাকায় গড়ে তুলেছেন থ্রি-স্টার ম্যাট ইন্ডাস্ট্রি। সেখানে প্রায় চার শতাধীক মানুষের কর্মসংস্থানেরও সৃষ্টি করেছেন। শুধু তাই নয়, গত ২০২২সালের ইউপি নির্বাচনে নৌকার প্রার্থী হয়ে চার পুরুষের বিপরিতে লড়াই করেও তিনি জয়লাভ করেন।
তিনি আক্ষেপ করে আরো জানান, এতোকিছুর পরও আর্ন্তজাতিক নারী দিবস অনুষ্ঠানে দাওয়াত না পাওয়া তার জন্য লজ্জাজনক। গত বছরও তাকে দাওয়াত করা হয়নি। এমনকি জনগণের কাছে তাকে হেয় প্রতিপন্ন করতে তার ইউনিয়নে আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মানেও তাকে অবগত করা হয় না।
শুভ সংঘের উপজেলা শাখার নারী বিষয়ক সম্পাদক ও নারী উদ্যোক্তা শাকিলা আক্তার জানান, জীবন যুদ্ধে নাহিদ সুলতানা একজন সফল নারী। তার সাথে এমনটি করা উচিৎ হয়নি।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বরুণ কুমার পাল জানান, অনুষ্ঠানে কোনো ইউপি চেয়ারম্যানকেই দাওয়াত করা হয়নি। তাছাড়া নাহিদ সুলতানা একজন সফল নারী উদ্যোক্তা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরষ্কৃত হয়েছিলেন বিষয়টি আমার জানা ছিলো না। তাকে দাওয়াত না দেওয়ার জন্য সরি বলেছি। এবারের জন্য বিষয়টি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখতে বলেছি। পরবর্তীতে প্রতিটি অনুষ্ঠানে তাকে রাখা হবে।
উপজেলা নির্বাহী অফিসার টুকটুক তালুকদার জানান, আর্ন্তজাতিক নারী দিবস উদযাপন অনুষ্ঠানের দাওয়াতের বিষয়টি মহিলা বিষয়ক দপ্তরকে দেয়া হয়েছিল। নাহিদ সুলতানা শুধু একজন সফল নারী উদ্যোক্তাই নয়, তিনি ইউপি চেয়ারম্যান হিসেবেও দাওয়াত পাওয়ার যোগ্য। কেন তাকে দাওয়াত দেওয়া হয়নি বিষয়টি খতিয়ে দেখা হবে।


প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ | সময়: ৫:৫৮ পূর্বাহ্ণ | সুমন শেখ