জয়াসুরিয়া-আফ্রিদির পর কেবল সাকিব

স্পোর্টস ডেস্ক: রেকর্ডের বরপুত্র সাকিব আল হাসান। বাঁহাতি এই অলরাউন্ডার প্রতিনিয়ত নিজেকে নিয়ে যাচ্ছে উঁচু থেকে আরও উঁচুতে। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে দাঁড়িয়ে ছিলেন অনন্য এক রেকের্ডর সামনে। চট্টগ্রামে মাইলফলক থেকে ৪ উইকেট দূরে ছিলেন সাকিব। ইংলিশদের বিপক্ষে দারুণ বোলিং করে বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে ৬ হাজার রান ও ৩০০ উইকেট নেওয়ার অনন্য কীর্তি গড়েছেন তিনি।
বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু করেছিলেন ২৯৪ উইকেট নিয়ে। প্রথম দুই ওয়ানডেতে নেন ২টি উইকেট। সোমবার চট্টগ্রামে সিরিজের শেষ ওয়ানডেতে নিলেন ৪ উইকেট, আর তাতেই অবিশ্বাস্য এক রেকর্ডের ভাগীদার হয়ে গেলেন বিশ্বের সেরা এই অলরাউন্ডার। এদিন শুরু থেকেই দারুণ বোলিং করেছেন সাকিব। একে একে ফিল সল্ট, জেসন রয়, জেমস ভিন্স ও অভিষিক্ত রেহান আহমেদকে ফিরিয়ে ৩০০ উইকেটের কোটা পূরণ করেন বাঁহাতি স্পিনার।
ওয়ানডেতে ৬ হাজার রান এবং ৩০০ উইকেটের কীর্তি আছে কেবলমাত্র দুই অলরাউন্ডারের। এরা হলেন- সনাথ জয়াসুরিয়া ও শহীদ আফ্রিদি। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক জয়াসুরিয়া ১৩ হাজার ৪৩০ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ৩২৩ উইকেট। দ্বিতীয় স্থানে পাকিস্তানের শহীদ আফ্রিদি ৮ হাজার ৬৪ রানের পাশাপাশি নিয়েছেন ৩৯৫ উইকেট। তৃতীয় ক্রিকেটার হিসেবে সাকিব ৬ হাজার ৯৭৬ রানের সঙ্গে ৩০০তম উইকেট নিয়েছেন।
অন্যদিকে সাকিবের আগে ওয়ানডে ক্রিকেট ইতিহাসে ১৩ জন ৩০০ উইকেট শিকার করেছেন। সাকিব সেই তালিকার ১৪ নম্বরে আছেন। ওয়ানডেতে সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন লঙ্কান মুত্তিয়া মুরলিধরন। লঙ্কান এই অফ স্পিনার ৩৫০ ম্যাচে ৫৩৪ উইকেট শিকার করেছেন। ৩৫৬ ম্যাচে ৫০২ উইকেট নিয়ে তালিকার দুই নম্বরে পাকিস্তানের পেসার ওয়াসিম আকরাম। স্বদেশী ওয়াকার ইউনুস ২৬২ ম্যাচে ৪১৬ উইকেট নিয়ে তিন নম্বরে আছেন। ২২৭ ম্যাচে ৩০০ উইকেট নিয়ে এই তালিকার ১৪ নম্বরে সাকিব।
বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যেও সাকিব সর্বোচ্চ উইকেট শিকারি। দ্বিতীয় সর্বোচ্চ উইকেট মাশরাফি বিন মর্তুজা, ২২০ ম্যাচে তার শিকার ২৭০ উইকেট। আরেক বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাকের ১৫৩ ম্যাচ খেলে ২০৭ উইকেট নিয়েছেন।


প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ | সময়: ৬:৩১ পূর্বাহ্ণ | সুমন শেখ