সর্বশেষ সংবাদ :

পবায় অবৈধ পুকুর খননের সময় ভ্রাম্যমাণ আদালতে আটক ১

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবা উপজেলার বড়গাছি ইউনিয়নের মালোপাড়ায় ফসলি জমিতে অবৈধভাবে পুকুর খননের দায়ে ১ জনকে আটক করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্টেট অভিজিত সরকার এর নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।
ভ্রাম্যমাণ আদালতে বালুমহাল ও ভূমি ব্যাবস্থাপনা আইন ২০১০ এর ৪ ধারায় বড়গাছি ইউনিয়নের খাঁ পাড়া গ্রামের নাজমুল আলম এর ছেলে মোঃ রাজু (১৯) কে ৩ মাসের সশ্রম কারাদণ্ডে দন্ডিত করা হয়েছে।
স্থানীয় সূত্রে জানা যায় বড়গাছি ইউনিয়নের কয়েকটি বিলে অবৈধভাবে পুকুর খনন গত বছর থেকে হয়ে আসছে। প্রশাসনের অনুমতি না নিয়ে রাজনৈতিক ছত্রছায়ায় এবং প্রভাবশালী ব্যক্তির নির্দেশে পুকুর খনন হচ্ছে। স্থানীয়রা জানান তিন ফসলি জমিতে মাটি বিক্রির জন্যই পুকুরখনন হচ্ছে।
এ বিষয়ে পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্টেট অভিজিত সরকার বলেন, “এইবার প্রথম থেকেই আমরা অবৈধ পুকুর খননের বিরুদ্ধে জিরো টলারেন্সে আছি। পবা উপজেলার কোথাও ফসলি জমিতে পুকুর খনন করতে দেওয়া হবে না। আপনারা ইতিমধ্যে দেখতে পাচ্ছেন যেগুলো বিলে ফসলি জমিতে পুকুর খনন করা হচ্ছে সেগুলো তে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। যেগুলো বিলে বা জমিতে পুকুর খনন করা হচ্ছে সেগুলোতে কৃষকেরা ফসল উৎপাদন করতে পারে। তিনি বলেন, এগুলো জমিতে যদি পুকুর খনন করা হয় তাহলে তো দিনে দিনে ফসল উৎপাদন করার জায়গা কমে আসবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন সারাদেশে কোথাও যেন এক ইঞ্চি পরিমাণ জায়গা অনাবাদি না থাকে। সব জায়গায় যেন আবাদ করা হয়, শস্য ফলানো যায়। কিন্তু আমাদের এই পবা উপজেলায় যেভাবে ভূমিদস্যুরা পুকুর খনন করতে শুরু করেছে তাতে তো আর কয়েকদিন পরে চাষাবাদ করার জন্য জমি পাওয়া যাবে না। তাই আমি আবারো সবায়কে হুশিয়ারি করে বলতে চাই আমার পবা উপজেলায় কোথাও কোনক্রমেই ফসলি জমিতে অবৈধ ভাবে পুকুর খনন করতে দেওয়া হবে না। রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল স্যার এর নির্দেশনায় আমরা পবা উপজেলা প্রশাসন পুকুর খননের বিরুদ্ধে তৎপর আছি।


প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর