সর্বশেষ সংবাদ :

আলোর মুখ দেখছে রহনপুর-সান্তাহার রেল প্রকল্প

গোমস্তাপুর প্রতিনিধি: প্রায় শত বছর পর আলোর মুখ দেখতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার সীমান্তবর্তী স্টেশন রহনপুরের সাথে বগুড়ার আদমদিঘী উপজেলার ঐতিহ্যবাহী রেল স্টেশন সান্তাহারের রেল যোগাযোগ প্রকল্প। ব্রিটিশ আমলে প্রস্তাবিত এ রেলপথ প্রকল্পের সম্ভব্যতা যাচাইয়ের জন্য মঙ্গলবার একটি পরামর্শক সংস্থার সাথে চুক্তি স্বাক্ষর করেছে রেলপথ মন্ত্রনালয়।
জানা গেছে, প্রায় শতবছর আগে ব্রিটিশ শাসনামলে চাঁপাইনবাবগঞ্জ জেলার সাথে নওগাঁ জেলার রেল যোগাযোগ স্থাপনের লক্ষ্যে এ প্রকল্প হাতে নেয় বৃটিশরা। কিন্তু তা আর আলোর মুখ দেখেনি। তবে তারপর থেকে এ দুই জেলার জনপ্রতিনিধিরা এ রেলপ্রকল্প চালুর জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বর্তমানে সরকার প্রকল্পটি বিবেচনায় নিয়ে সম্ভব্যতা যাচাইয়ের জন্য পরামর্শক নিয়োগ দেওয়ায় দুই জেলার জনসাধারনের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে।
তারা জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে দুই জেলার সাথে সড়ক যোগাযোগের পাশাপাশি রেল যোগাযোগ স্থাপিত হবে। এছাড়া সান্তাহার-বগুড়া-সিরাজগঞ্জ হয়ে সহজেই রাজধানী ঢাকায় যাওয়া যাবে।
এছাড়া চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার সাথে নওগাঁর পোরশা মহাদেবপুর ও নওগাঁ সদর উপজেলার রেলযোগে স্থাপন হবে। এ প্রকল্পের বিকল্প পথ হিসেবে গোমস্তাপুর উপজেলার রহনপুর নিয়ামতপুর মান্দা ও নওগাঁ সদর হয়ে সান্তাহার রয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে পরামর্শক নিয়োগের খবরে রহনপুর রেলবন্দর বাস্তবায়ন পরিষদের আহবায়ক নাজমুল হুদা খান রুবেল জানান, প্রকল্পটি চালুর বিষয়ে একটি আবেদন সম্প্রতি রেলপথ মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে।
এ প্রসঙ্গে স্থানীয় সংসদ সদস্য জিয়াউর রহমান জানান, এ প্রকল্পটি বাস্তবায়নের জন্য তিনি সহ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তিনি প্রকল্পটি বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী ও রেলমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৩ | সময়: ৬:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ