তুরস্কে পৌঁছেছে বাংলাদেশি উদ্ধারকারী দল

সানশাইন ডেস্ক: ভয়াবহ ভূমিকম্পে তছনছ তুরস্ক। দেশটির এই দুঃসময়ে অন্যান্য দেশের পাশাপাশি সহায়তার হাত বাড়িয়েছে বাংলাদেশও। ভূমিকম্প পরবর্তী উদ্ধার কার্যক্রম অংশ নিতে ৪৬ সদস্যের একটি উদ্ধারকারী দল পাঠিয়েছে বাংলাদেশ। ২৪ ঘণ্টার জার্নি শেষে আদানা সাকিরপাশা বিমানবন্দরে পৌঁছেছে বাংলাদেশি উদ্ধারকারী দল।
শুক্রবার দুপুরে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সদর দফতরের সিনিয়র স্টাফ অফিসার (মিডিয়া) শাহজাহান সিকদার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, তুরস্কে উদ্ধারকাজের জন্য ফায়ার সার্ভিসের ১২ সদস্যসহ মোট ৪৬ সদস্যের উদ্ধারকারী দল আদানা বিমানবন্দরে পৌঁছেছে। সেখান থেকে তারা ৩৫০ কিলোমিটার দূরে আদিয়ামানের উদ্দেশে বাসযোগে রওনা হয়েছে।
উদ্ধারকারী দলটি গত বুধবার ঢাকা থেকে তুরস্কের উদ্দেশে রওনা দেয়। ওই দলে আছেন সেনাবাহিনী থেকে ২৪ সদস্যের একটি উদ্ধারকারী দল, ১০ জনের একটি মেডিক্যাল টিম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২ সদস্য। উদ্ধারকারী দলটির নেতৃত্ব দেবেন সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল রুহুল আমিন।
জানা যায়, বাংলাদেশি উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী জরুরি ত্রাণ এবং চিকিৎসা সামগ্রী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান দিয়ে তুরস্কে পাঠানোর জন্য ঢাকা-আঙ্কারা-ঢাকা রুটে একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হয়। এই সি-১৩০জে পরিবহন বিমানটি তুরস্কে ত্রাণসামগ্রী পৌঁছানোর পর উড়োজাহাজটি পুনরায় ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশে ফিরে আসবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৩ | সময়: ৪:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ