নির্বাচনী প্রার্থী তালিকা জমা : আওয়ামী আইনজীবীদের বিজয়ের আশাবাদ

কোর্ট রিপোর্টার : আসছে ২৩ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী অ্যাডভোকেট বার সমিতির নির্বাচন। এ নির্বাচনকে ঘিরে আদালত পাড়ার প্রতিটি প্রান্তেই বইছে নির্বাচনী হাওয়া। আর এবারের আলোচনার কেন্দ্র বিন্দু হয়ে উঠেছে আওয়ামীলীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেল। সরকার ক্ষমতায় থাকলেও গত ৩ বছর ধরে হারের ঘরে ঘুরপাক খাচ্ছে এই প্যানেলটি। তাই জয়ের জন্য অনেকটা মড়িয়া হয়ে উঠেছে এই প্যানেলের সমর্থক ও নেতা কর্মীরা। বুধবার বিকেল ৩টায় এই প্যানেলের সাথে আনুষ্ঠানিকভাবে প্রার্থী তালিকা জমা দিতে আসেন রাজশাহী মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। প্রার্থী তালিকা জমা দেয়ার এবারের নির্বাচনে জয়ের আশা প্রকাশ করেন এই নেতা।
পরপর ৩ বার ক্ষমতায় থাকার পর কিছুটা ঢেলে সাজাতে হয়েছে এই প্যানেলের প্রার্থীদের। রাজশাহী আইনজীবী সমিতির গঠনতন্ত্র অনুযায়ী পুরাতনরা এই বছর নির্বাচন করতে না পারলে নতুনদের সাথে একাট্টা হয়ে কাজ করছেন বলে জানা গেছে। এরই মধ্যে নির্বাচনের প্রচারণায় সরব রয়েছে বিএনপি সমর্থিত বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ প্যানেলের বর্তমান ক্ষমতায় থাকা কমিটি। প্রার্থীতা বাছাই থেকে শুরু করে সকল দায়ীত্ব পালন করছেন তারা। বুধবার বিকেল সারে ৩টার দিকে বিএনপি সমর্থিত প্রার্থী ও বর্তমান পরিষদের নির্বাচিত সদস্যরা প্রার্থী তালিকা জমাদেন। এরপর সহ সভাপতি প্রার্থী আবু মোহাম্মদ সেলিম সংক্ষিপ্ত মুনাজত করেন।
এবারের নির্বাচনে ২১টি পদের বিপরিতে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্রার্থীরা হলেন: সভাপতি-এডভোকেট ইব্রাহীম হোসেন, সাধারণ সম্পাদক-এডভোকেট শাহজাহান, সহসভাপতি আখতারুল আলম বাবু, শফিকুল ইসলাম রেন্টু, কেএম ইলিয়াস, যুগ্ম সাধারণ সম্পাদক(সাধারণ) মিজানুর রহমান বাদশা, যুগ্ম সাধারণ সম্পাদক(কল্যাণ) আহসান হাবিব রঞ্জু, হিসাব সম্পাদক, জাকির হোসেন, সম্পাদক লাইব্রেরী রাকিবুল হাসান রোকন, অডিট সম্পাদক মাসুদ রানা, সম্পাদক প্রেস ইনফরমেশন সোয়েবুল আলম রাতুল, সম্পাক ম্যাগাজিন মাহবুবুর রহমান সোয়েল, সদস্য এসএম ফয়সাল আহসান, সুনির্মল সরকার পান্না, সাহাবুর রহমান, জিয়াউর রহমান, সুমা খাতুন, দেলোয়ার হোসেন মোস্তফা,সাদেক মিয়া, মতিউর রহমান মিলন ও মামুন অর রশিদ।
অন্য দিকে ২১টি পদের বিপরিতে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত প্রার্থীরা হলেন-সভাপতি এডভোকেট আলহাজ¦ আবুল কাসেম, সাধারণ সম্পাদক এডভোকেট জমসেদ আলী-১, সহসভাপতি-আবু মুহাম্মদ সেলিম, জানে আলম, সানোয়ার কবির খান, যুগ্ম সাধারণ সম্পাদক(সাধারণ) আব্দুল মালেক রানা, যুগ্ম সাধারণ সম্পাদক(কল্যাণ) নূর এ কামরুজ্জামান ইরান, সম্পাদক হিসাব আদিব ইমাম ডালিম, সম্পাদক লাইব্রেরী হাসানুল বান্না সোহাগ, অডিট সম্পাদক মাহবুব জুবেরী রাজু, সম্পাদক প্রেস ইনফরমেশন শাহ জাহান আলী ফাহিম, সম্পাক ম্যাগাজিন জ্যোতিউল ইসলাম সাফি, সদস্য একেএম মোহাম্মদ আলী সিদ্দিকী, ইয়াসিন আলী, আলীউল ইসলাম, গোলাম হোসেন, জান্নাতুল ফেরদৌস রুপু, হিমেল হোসনাইন সোহাগ, নুসরাত মেহজাবীন সুমি, হুমায়ুন কবির ও নাবিলা রেজভী। এবারে নির্বাচনে মোট ৬৩৩জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
এ ব্যাপারে সম্মিলিত আইজীবী সমন্বয় পরিষদ প্যানেলের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক ও সাবেক বার কাউন্সিল সদস্য এডভোকেট ইয়াহিয়া বলেন, এবারের নির্বাচন ভালোহবে। আমরা জয়ের জন্য আশা রাখি। আর নির্বাচন সম্পর্কে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য ফোরামের সদস্য ও রাজশাহী আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক বলেন, আমরা ওয়েল অর্গাইজড হয়ে আছি। এবারের নির্বাচনেও আমরা ফুল প্যানেলে জয়লাভ করবো ইনশাআল্লাহ। রাজশাহী অ্যাডভোকেট বার সমিতির নির্বাচন সম্পর্কে নির্বাচন কমিশনার শেখ জাহাঙ্গীর আলম সেলিম বলেন, অন্যান্য বারের মত: এবারো নির্বাচন সুষ্ঠ হবে। সঠিক সময়ে প্রার্থীতা বাছাই প্রাত্যাহরসহ সকল কার্যক্রম সমাপ্ত হবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩ | সময়: ৭:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ