ব্যাটিংয়ের দুর্ভাবনা নিয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

স্পোর্টস ডেস্ক: শুরুতেই বড় চমক। আন্তর্জাতিক ক্যারিয়ারে কখনোই ওপেন করেননি যিনি, সেই অভিজ্ঞ অলরাউন্ডার সালমা খাতুনকে দেখা গেল ওপেনিংয়ে। তার সঙ্গী সোবহানা মোস্তারি, যিনিও মূলত মিডল অর্ডার ব্যাটার। সেই পরীক্ষা-নিরীক্ষা অবশ্য সফল হলো না। জ্বলে উঠতে পারল না গোটা ব্যাটিং লাইন আপই। ব্যাটিংয়ের পুরনো সেই দুর্ভাবনা তাই রয়ে গেল বিশ্বকাপের প্রস্তুতি পর্বেও।
আইসিসি উইমেন’স টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ব্যাটিং ব্যর্থতায় পাকিস্তানের কাছে ৬ উইকেটে হারল বাংলাদেশ। কেপ টাউনে সোমবার টস জয়ী বাংলাদেশ ২০ ওভার খেলে ৭ উইকেটে করতে পারে স্রেফ ১০১ রান। পাকিস্তান তা টপকে যায় ৪ ওভার বাকি রেখে।
সালমা ও সোবহানার উদ্বোধনী জুটি ভেঙে যায় চতুর্থ ওভারে। ১০ বল খেলে ৮ রানে বিদায় নেন সালমা। দ্বিতীয় উইকেটে সোবহানা ও শামিমা সুলতানা ৩৮ রানের জুটির গড়েন বটে। তবে তাতে বল লাগে ৪০টি। সোবহানা ১৮ রান করতে বল খেলেন ২১টি। রানের গতি পরেও বাড়েনি খুব একটা। অধিনায়ক নিগার সুলতানা ১৮ বল খেলে বাউন্ডারি পাননি কোনো। ১৫ রান করে তিনি ফিরতি ক্যাচ দেন নিদা দারকে। সম্প্রতি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দুর্দান্ত ব্যাট করা স্বর্ণা আক্তার পারেননি নিজেকে মেলে ধরতে (৭ বলে ৩)।
ব্যর্থ হন দুই অভিজ্ঞ রুমানা আহমেদ (১৩ বলে ৬) ও রিতু মনিও (৫ বলে ৩)। নিয়মিত ওপেনার মুর্শিদা খাতুন ৯ নম্বরে নেমে খেলেন ১ বল। রান তাড়ায় পাকিস্তানের শুরুটাও খুব ভালো হয়নি। বাংলাদেশের হয়ে নতুন বলে আক্রমণ শুরু করা লতা মন্ডল দুই বল করার পর মাঠ ছাড়েন চোট নিয়ে। তবে আরেক পেসার মারুফা আক্তার ফেরান পাকিস্তানের দুই ওপেনার সিদ্রা আমিন ও জাভেরিয়া খানকে।
তবে লক্ষ্য বড় ছিল না বলে রান তাড়ার চাপও ছিল না। তাই খুব বিপাকে পড়তে হয়নি পাকিস্তানকে। তিনে নেমে অধিনায়ক বিসমাহ মারুফ করেন ৩৩ বলে ২৪। রুমানা পরপর দুই ওভারে ফেরান বিসমাহ ও মুনিবা আলিকে। পরের জুটিতেই নিদা দার ও আয়েশা নাসিম অনায়াসেই জিতিয়ে দেন পাকিস্তানকে। ১৯ বলে ২৪ রানে অপরাজিত থাকেন নিদা। ১৮ বছর বয়সী আয়েশা ১০ বলে করেন অপরাজিত ২০। বাংলাদেশও তাদের কাজ সহজ করে দেয় ১৫টি অতিরিক্ত রান দিয়ে।
বিশ্বকাপের আগে আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ বুধবার ভারতের বিপক্ষে। বিশ্বকাপের মূল লড়াই শুরু আগামী রোববার শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩ | সময়: ৭:১৬ পূর্বাহ্ণ | সুমন শেখ