আবার বাংলাদেশের কোচের দায়িত্বে হাথুরুসিংহে

স্পোর্টস ডেস্ক: ২০১৭ সালে দায়িত্ব ছেড়ে দেওয়া চান্দিকা হাথুরুসিংহে আবার ফিরছেন বাংলাদেশের ক্রিকেটে। এই শ্রীলঙ্কানকেই জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব দিয়েছে বিসিবি। দুই বছরের চুক্তিতে বাংলাদেশের কোচ হিসেবে তার দ্বিতীয় মেয়াদ শুরু হবে ফেব্রুয়ারি থেকেই।
গত মাসে রাসেল ডমিঙ্গো দায়িত্ব ছাড়ার পর হাথুরুসিংহের কোচ হয়ে ফেরার সম্ভাবনা নিয়ে গুঞ্জন চলছিল দেশের ক্রিকেটে। মঙ্গলবার ক্রিকেট নিউ সাউথ ওয়েলস বিবৃতিতে জানায়, তাদের সহকারী কোচের পদ ছেড়ে দিয়েছেন লঙ্কান এই কোচ। তাতেই চিত্র পরিষ্কার হয়ে যায় অনেকটা। সন্ধ্যায় সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি জানায় আনুষ্ঠানিক ঘোষণা।
বিসিবি প্রধান নাজমুল হোসেন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানান, তিন সংস্করণের জন্যই দায়িত্ব দেওয়া হয়েছে হাথুরুসিংহেকে। তাতে সংস্করণ ভেদে আলাদা কোচের আগের ঘোষণা থেকে সরে এলো বিসিবি। হাথুরুসিংহের সহকারী কোচ হওয়ার জন্য বিসিবি ৫ জনের তালিকা করেছে বলেও জানান বিসিবি সভাপতি। সামনে তাদের সাক্ষাৎকার নেওয়া হবে।
নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের দায়িত্ব ছেড়েই ২০১৪ সালে বাংলাদেশের প্রধান কোচ হয়েছিলেন হাথুরুসিংহে। তার কোচিংয়ে অভাবনীয় কিছু সাফল্যও পায় দল। তবে একটা সময় ক্রিকেটারদের অনেকের সঙ্গে তার সম্পর্কের অবনতি হয়েছিল বলে শোনা গিয়েছিল সেসময়। ২০১৭ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথেই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন।
পরে সেই বছরের ডিসেম্বরে বিসিবি প্রধান নাজমুল হাসান বলেছিলেন, ক্রিকেটারদের মানসিকতা ও নিবেদনের ঘাটতি নিয়ে বিরক্ত ছিলেন হাথুরুসিংহে। দেশ ও দলের প্রতি সাকিব আল হাসানের দায়িত্ববোধ নিয়ে তিনি প্রশ্ন তুলেছিলেন বলেও সেসময় জানিয়েছিলেন বিসিবি সভাপতি। সাকিব এখন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক।
সেবার বাংলাদেশের দায়িত্ব ছাড়ার কদিন পরই শ্রীলঙ্কার প্রধান কোচের দায়িত্ব নেন। তবে নিজ দেশেও তিন বছরের মেয়াদের অর্ধেকও তিনি পার করতে পারেননি। ২০১৯ সালে তাতে বরখাস্ত করা হয়। এরপর চুক্তি আর্থিক ব্যাপার নিয়ে লঙ্কান বোর্ডের সঙ্গে তার আইনী লড়াইও চলে অনেক দিন। এরপর তিনি আবার ফিরে যান সিডনিতে, যেখানে পরিবার নিয়ে তিনি থাকেন। ২০২০ সালে দায়িত্ব নেন নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের। এবার সেখান থেকেই আবার ফিরলেন বাংলাদেশে।
বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরির বিশ্বাস, আগের দফার দায়িত্ব হাথুরুসিংহের নতুন অধ্যায়ে ইতিবাচক হয়ে কাজ করবে। “বাংলাদেশের ক্রিকেট নিয়ে চান্দিকার অভিজ্ঞতা ও ধারণা তার জন্য বাড়তি সুবিধা হবে এবং ক্রিকেটারদেরও কাজে লাগবে। তিনি পরীক্ষিত একজন ট্যাকটিশিয়ান এবং তার প্রথম দফার দায়িত্বেই জাতীয় দলের ওপর তার প্রভাব আমরা দেখেছি।”
বিসিবি সভাপতি জানিয়েছেন, আগামী ১৯ কিংবা ২০ ফেব্রুয়ারি বাংলাদেশে আসবেন হাথুরুসিংহে। গত বছর বাংলাদেশের টি-টোয়েন্টি দলের টেকনিক্যাল কনসালটেন্ট করে আনা হয়েছিল শ্রীধরন শ্রীরামকে। টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে তার মেয়াদ শেষ হলেও তাকে আবার ফিরিয়ে আনার ইচ্ছের কথা বিসিবি কর্তারা বলেছিলেন বেশ কবার। গত মাসে ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস অনেকটাই নিশ্চিত করে দিয়েছিলেন, শ্রীরাম ফিরছেন। এখন হাথুরুসিংহেকে তিন সংস্করণেই দায়িত্ব দেওয়ায় নিশ্চিত হয়ে গেল, শ্রীরামের ফেরা হচ্ছে না।
হাথুরুসিংহের নতুন মেয়াদের প্রথম সিরিজটি হতে যাচ্ছে ভীষণ কঠিন। মার্চের শুরুতে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সঙ্গে দেশের মাঠে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৩ | সময়: ৭:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর