সর্বশেষ সংবাদ :

বাগমারার পেঁয়াজের ফুলকা যাচ্ছে ঢাকা

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: পেঁয়াজ চাষ করে এবারও লোকসান গুনতে হচ্ছে বাগমারা পেঁয়াজ চাষীদের। গতবছরের লোকসান মাথায় নিয়ে এবার চাষীরা আগাম গ্রীস্মকালীন পোঁয়াজ চাষ শুরু করে। শুরুতে দাম ভালো পেলেও ব্যাপক উত্তোলন শুরু হলে দরপতন ঘটে পেঁয়াজের। পেঁয়াজের এই লোকসান কাটাতে চাষীরা এখন পেঁয়াজের ফুলকার প্রতি ঝুকে পড়েছে।
স্থানীয় বাজারে এই ফুলকার চাহিদা নেই বললেই চলে। তবে রাজধানী ঢাকা সহ সিলেট এলাকায় রয়েছে এই ফুলকার ব্যাপক চাহিদা। সেই কারণে স্থানীয় বেপারীরা পানির দরে ফুলকা কিনে রপ্তানী করছেন ঢাকা সিলেট। তবে পরিবহন সহ অন্যান্য কারণে ফুলকা বেপারীদের লসও গুনতে হয়। উপজেলার শিকদারী বাজার থেকে ফুলকা কিনে সিলেটে রপ্তানী করেন বেপারী আয়নাল হক।
তিনি জানান, স্থানীয় বাজার থেকে প্রতি আটি(এক কেজি) ফুলকা কিনেন এক থেকে দুই টাকা দরে। পরিবহন সহ অন্যান্য সকল খরচ মিলে এই ফুলকা সিলেট পৌছাতে প্রতি আটিতে খরচ পড়ে ৪-৫ টাকা। পরে সেটা সিলেটের বাজারে বিক্রি হয় ৭ থেকে ৮ টাকা দরে। প্রতি ট্রাক ফুলকা বাগমারা থেকে সিলেটের বাজারে বিক্রি করে ট্রাক প্রতি ৪ থেকে ৫ হাজার টাকা লাভ টিকে।
তবে বাজারে অন্যান্য সবজির ব্যাপকতা থাকায় মাঝে মাঝে তাদের লসও গুনতে হয়। তবে এসব লস তারা অন্যান্য সবিজ থেকে পুষিয়ে নেন।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রাজ্জাক জানান, বাগমারা থেকে অনেক সবজির পাশাপাশি ফুলকা ও পাতা দুটোই রপ্তানী হয়ে থাকে। এসব থেকে কৃষক বাড়তি মুনাফা পায়।


প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ | সময়: ৬:৪৭ পূর্বাহ্ণ | সুমন শেখ