সর্বশেষ সংবাদ :

বিশ্বকাপের সেরা একাদশে বাংলাদেশের স্বর্ণা

স্পোর্টস ডেস্ক: প্রথমবারের মতো অনুষ্ঠিত উইমেন’স অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাট হাতে স্বর্ণা আক্তারের দারুণ পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে টুর্নামেন্টের সেরা একাদশে। আইসিসির গড়া বিশ্বকাপের সেরা দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের এই ব্যাটার।
দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ শেষ হওয়ার পরদিন সোমবার আইসিসি ঘোষণা করে টুর্নামেন্টের সেরা একাদশ। চ্যাম্পিয়ন ভারত ও রানার্সআপ ইংল্যান্ড থেকে জায়গা পেয়েছেন সর্বোচ্চ তিন জন করে ক্রিকেটার। বাংলাদেশ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নিউ জিল্যান্ড ও অস্ট্রেলিয়া থেকে আছেন একজন করে।
আসরে গ্রুপ পর্বে তিন ম্যাচেই জেতা বাংলাদেশ বিদায় নেয় সুপার সিক্স থেকে। ব্যাট হাতে দলের সবচেয়ে উজ্জ্বল পারফরমার স্বর্ণা সেরা একাদশে আছেন ছয় নম্বরে।
টুর্নামেন্টে ৫ ম্যাচে ১৫৭.৭৩ স্ট্রাইক রেটে তিনি করেন ১৫৩ রান। অন্তত ২০ রান করেন প্রতি ম্যাচেই। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের ম্যাচে ২৮ বলে খেলেন অপরাজিত ৫০ রানের দুর্দান্ত ইনিংস। আসরে তিনি ছক্কা মারেন ৬টি। তার চেয়ে বেশি ছক্কা মারতে পারেন কেবল ভারতের শেফালি ভার্মা, ৭টি।
দুই ওপেনারের একজন ভারতের শ্বেতা সেহরাওয়াত। ৭ ম্যাচে ৯৯ গড় আর ১৩৯.৪৩ স্ট্রাইক রেটে টুর্নামেন্টের সর্বোচ্চ ২৯৭ রান এসেছে তার ব্যাট থেকে। একাদশের আরেক ওপেনার ও অধিনায়ক নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের গ্রেস স্ক্রিভেন্স। তিন ফিফটিতে আসরের দ্বিতীয় সর্বোচ্চ ২৯৩ রান করার পাশাপাশি বল হাতে ৯ উইকেট পেয়েছেন এই স্পিন বোলিং অলরাউন্ডার।
তিন নম্বরে আছেন ভারতের শেফালি। ১৭২ রান করে টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ স্কোরার তিনি। এ ছাড়া উইকেট নিয়েছেন ৪টি। চার নম্বরে নিউ জিল্যান্ডের জর্জিয়া প্লিমার ৫১.৬৬ গড়ে রান করেন ১৫৫, যা নিউ জিল্যান্ডের হয়ে সর্বোচ্চ। শ্রীলঙ্কার দেউমি ভিহাঙ্গা আছেন পাঁচ নম্বরে। টুর্নামেন্টে ব্যাট হাতে ৫ ম্যাচে তিনি করেন ১১৩ রান। অফ স্পিনে উইকেট নেন ৯টি।
কিপার ব্যাটার হিসেবে সাত নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার কারাবো মেসো। তার ৮ ডিসমিসাল টুর্নামেন্টে সর্বোচ্চ। একাদশের চার বিশেষজ্ঞ বোলার হিসেবে আছেন ভারতের পারশাভি চোপড়া (১১ উইকেট), ইংল্যান্ডের হান্না ব্যাকার (১০ উইকেট) ও এলি অ্যান্ডারসন (৮ উইকেট) এবং অস্ট্রেলিয়ার ম্যাগি ক্লার্ক (১২ উইকেট)।
বিশ্বকাপের সেরা একাদশ: শ্বেতা সেহরাওয়াত (ভারত), গ্রেস স্ক্রিভেন্স (ইংল্যান্ড), শেফালি ভার্মা (ভারত), জর্জিয়া প্লিমার (নিউ জিল্যান্ড), দেউমি ভিহাঙ্গা (শ্রীলঙ্কা), স্বর্ণা আক্তার (বাংলাদেশ), কারাবো মেসো (দক্ষিণ আফ্রিকা), পারশাভি চোপড়া (ভারত), হান্না ব্যাকার (ইংল্যান্ড), এলি অ্যান্ডারসন (ইংল্যান্ড) ম্যাগি ক্লার্ক (অস্ট্রেলিয়া), দ্বাদশ: আনোশা নাসির (পাকিস্তান)।


প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ | সময়: ৬:৩৯ পূর্বাহ্ণ | সুমন শেখ