সারদা থেকে ঐতিহাসিক মাদ্রাসার মাঠ সর্বত্র বর্ণিল সাজ

স্টাফ রিপোর্টার : মাঘ মাসের মধ্য ভাগ হলেও ইতোমধ্যে বসন্তের আমেজ এসে গেছে প্রকৃতিতে। তীব্র শীতের আড়মোড়া ভেঙ্গে একটা চনমনে ভাব চারদিকে। এই চনমনে ভাব যেন আরও বহুগুণ বেড়ে গেছে রাজশাহী নগরীর মোড়ে মোড়ে। কারণ সারদা পুলিশ একাডেমি চত্ত্বর থেকে রাজশাহী নগরীর ঐতিহাসিক মাদ্রাসার মাঠ পর্যন্ত সেজেছে বর্ণিল সাজে। রাস্তায় শোভা পাচ্ছে নানারকম ব্যানার, ফেস্টুন, তোরণ। রাত হলেই শোভা পাচ্ছে বাহারী আলোর ঝলমলানি। ঠিত যেন উৎসবের আমেজ। এছাড়া শহরের পয়েন্টে পয়েন্টে বসেছে নিরাপত্তা বাহিনীর তল্লাশী চৌকি। নিñিদ্র নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে গোটা শহর।
এতোসব আয়োজন প্রায় ৫ বছর পর রাজশাহীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আগমন উপলক্ষে। তাঁকে বরণ করে নিতে রাসিক মেয়র এএইচএম খায়েরুজ্জামান লিটনের নির্দেশে প্রায় মাস ধরে চলছে শহরসজ্জার কর্মযজ্ঞ। প্রিয় নেত্রীকে দেখার জন্য রাজশাহীর বিভিন্ন পর্যায়ের আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরাও অধীর অপেক্ষায়। ইতোমধ্যে জাতীয় ও তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা রাজশাহীতে এসে জড়ো হয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রবিবার সকালে একদিনের সফরসূচিতে রাজশাহী আসছেন। এদিন সকালে তিনি বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩৮তম বিসিএস (পুলিশ) ক্যাডারের শিক্ষানবীশ সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপণী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করবেন। দুপুরে রাজশাহীর ঐতিহাসিক মাদরাসার মাঠে আওয়ামী লীগের জনসভায় প্রধান অতিথির ভাষণ দেবেন। এসময় তিনি রাজশাহীর ৩৩ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। জনসভা শেষ করে প্রধানমন্ত্রী আবার ঢাকার উদ্দেশে রওনা দেবেন।
প্রধানমন্ত্রীর এই সফরকে কেন্দ্র করে সারদা পুলিশ একাডেমিকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। সারদা থেকে রাজশাহী নগরী আসার পথে প্রতি ইঞ্চি যেন সেজেছে নতুন করে। চারঘাট, বানেশ্বর, কাটাখালী, তালাইমাড়িসহ শহরের রাস্তায় নির্ধারিত দূরত্বে শোভা পাচ্ছে দলীয় নেতাকর্মীদের নানা ব্যানার, ফেস্টুন ও তোরণ। আওয়ামীলীগের জনসভাকে কেন্দ্র করে মাদ্রাসা মাঠে নির্মাণ করা হয়েছে দলটির দলীয় প্রতিক নৌকার আদলে বিশাল এক মঞ্চ। এই মঞ্চেই ভাষন দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এদিকে প্রধানমন্ত্রীর আগমন ও আওয়ামীলীগের জনসভাকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে পুরো রাজশাহী। সারদা পুলিশ একাডেমি থেকে রাজশাহী শহরে মাদ্রাসার মাঠ আসার পথে পয়েন্টে পয়েন্টে বসেছে তল্লাশী চৌকি। চলছে সন্দেহভাজনদের তল্লাশী প্রক্রিয়া। শহরে যে কোনো পরিস্থিতি সামলাতে প্রস্তুতি সম্পন্ন করেছে পুলিশ বাহিনী। এছাড়া কর্মরত রয়েছে র‌্যাব, পুলিশের গোয়েন্দা ও ট্রাফিক বিভাগসহ অন্য বাহিনীর সদস্যরাও।


প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩ | সময়: ৭:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ