সর্বশেষ সংবাদ :

রাজশাহী খ্রীষ্টিয়ান মিশনে ১৬৭ বছর পর উদযাপন হলো সরস্বতী পূজা

স্টাফ রিপোর্টার : ১৬৭ বছর পর প্রথম বারের মত দেশের অন্যতম সেবামুলক প্রতিষ্ঠান রাজশাহী খ্রীষ্টিয়ান মিশন হাসপাতালে উদযাপিত হলো সরস্বতী পূজা। প্রতিষ্ঠার ১৬৭ বছর পর এবারই প্রথমবারের মত এই পূজার আয়োজন করা হয়।
এই উপলক্ষে বৃহস্পতিবার সকালে মিশনের অতিথি, দর্শনার্থী, কর্মকর্তা-কর্মচারি, রোগি ও অভিভাবকদের আপ্যায়ন করা হয়। মিশন হাসপাতালের সিইও মিষ্টার প্রদীপ চাঁদ মন্ডল, ম্যানেজার ক্লেমেন্ট অরুন মন্ডল, জনসংযোগ কর্মকর্তা নয়েল পার্থ চ্যাটুর্জের সার্বিক তত্বাবধানে এই আয়োজনে উপস্থিত ছিলেন, মিশন হাসপাতাল চিকিৎসক প্রফেসর ডা. সুজিত কুমার ভদ্র, প্রফেসর ডা. বিকেদাম, প্রফেসর ডা. বিপদভঞ্জন কর্মকার, ডা, বিমল বসু, ডা. গোপা সরকার প্রমূখ। অনুষ্ঠানে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল স্তরের মানুষের উপস্থিতিতে দিনব্যাপি এই আয়োজন আনন্দমুখর হয়ে উঠে।
এদিকে উৎসবমুখর পরিবেশে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দিরে এই পূজা অনুষ্ঠিত হয়। পরে মন্দির প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় রাবি কেন্দ্রীয় মন্দির পরিচালনা পরিষদের সভাপতি অধ্যাপক কমল কৃষ্ণ বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বৈদিক যুগের হাত ধরে আমাদের যে সনাতন ধর্মের প্রবর্তন হয়েছে, সেখানে অনেক দেবদেবীর আরাধনা এবং পূজার চর্চা হয়ে থাকে। সেখানে সরস্বতীকে আমরা জ্ঞানের দেবী বলি। এই জ্ঞান কিন্তু আমাদের অনেক দূর এগিয়ে নিয়ে যাবে। বর্তমান সময়ে আমরা কিছুটা ধর্মের ভেদাভেদ দেখি তবে আমাদের ছোটবেলায় কখনই এমনটা ছিল না। আমরা সবাই পূজো মন্ডপে যেতাম এবং মুখিয়ে থাকতাম যে কখন প্রসাদ দেওয়া হবে।
বিশ্ববিদ্যালয়ের ফারসি বিভাগের শিক্ষার্থী দীপু রায়ের সঞ্চালনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা এবং রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সফিকুন্নবী সামাদী।
এসময় অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক ড. সুজন সেন, রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক বোরাক আলীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে পূজা উদযাপন না করে এবারে প্রথমবারের মতো কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গণে স্বতন্ত্রভাবে চারুকলা অনুষদ ও ব্যবসায় শিক্ষা অনুষদসহ বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি বিভাগ পূজা উদযাপন করে।


প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৩ | সময়: ৬:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ