আলোর মুখ দেখার অপেক্ষায় জয়পুরহাটের ভিক্ষুক পুনর্বাসন কার্যক্রম 

জয়পুরহাট প্রতিনিধিঃ

জয়পুরহাটে আলোর মুখ দেখার অপেক্ষায় রয়েছে ভিক্ষুক পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান কার্যক্রম। করোনাভাইরাসসহ নানা কারণে এই কার্যক্রমে মুখ থুবড়ে পড়লেও বর্তমানে জেলা প্রশাসনের কার্যকরী পদক্ষেপে এটি বাস্তবায়ন হতে চলেছে। এ বিষয়ে সাংবাদিকদের জানাতে গত বৃহস্পতিবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রেস বিফ্রিংয়ের আয়োজন করেন জেলা প্রশাসন। এতে এই কর্মসূচির বর্তমান অবস্থান সম্পর্কে সাংবাদিকদের জানান অতিরিক্ত জেলা প্রশাসক আনোয়ার পারভেজ।

 

তিনি জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে জেলা ভিক্ষুকদের পুনর্বাসন ও সহযোগিতার জন্য ২০১৮ সালে একটি তহবিল গঠন করা হয়। সে তহবিলে জয়পুরহাট জেলার সকল দপ্তরের কর্মকর্তা কর্মচারীরা স্বেচ্ছায় ১ দিনের মূল বেতনের সমপরিমান অর্থ অনুদান হিসেবে প্রদান করেন। সেই অর্থের পরিমান ৩৫ লাখ ৯৮ হাজার ৮৩৫ টাকা। পরে ২০১৯ সালের মে মাসে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুদান হিসেবে ৩০ লাখ টাকা বরাদ্দ হয়। এতে মোটার টাকার পরিমান দাড়ায় প্রায় ৬৬ লাখ টাকা। এরপর ২০২০ সালের জানুয়ারি মাসে আক্কেলপুর উপজেলার রুকিন্দীপুর ইউনিয়নে ২৬ জন ভিক্ষুককে পুনর্বাসনের জন্য ব্যয় হয় ২ লাখ ৭৫ হাজার টাকা। পরে করোনাভাইরাসের প্রকোপের কারণে ২০২১ সাল পর্যন্ত এই প্রকল্পের কাজ বন্ধ ছিল। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে পাঁচবিবি উপলোর ধরঞ্জী ইউনিয়নের ১১৪ জন ভিক্ষুককে পুনর্বাসনের জন্য ৮ লাখ সাড়ে ৩৪ হাজার টাকা ব্যয় করা হয়।

 

 

তিনি আরও জানান, সেই সময় থেকে ভিক্ষুক কার্যক্রম পুনরায় শুরু করা হয় এবং জেলার ৫টি উপজেলা থেকে ৭৮৬ জন প্রকৃত ভিক্ষুকদের তালিকা পাওয়া যায়। ভিক্ষুক পুনর্বাসনকল্পে তাদেরকে দোকানঘর, গরু, ছাগল, ভেড়া, ভ্যানগাড়ী, অটোভ্যান, মুদি দোকান, হাঁস-মুরগি, ক্ষুদ্র ব্যবসা ও চাদিহা মত কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এই কার্যক্রম বর্তমান চলমান রয়েছে, দ্রুতই তা বাস্তবায়ন হবে। এসময় আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মহিউদ্দীন জাহাঙ্গীর (রাজস্ব), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম আজাদসহ সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

 

 

সানশাইন/টিএ


প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ | সময়: ৮:৫৯ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর