সর্বশেষ সংবাদ :

আমগাছে মুকুল আসার আগেই পরিচর্যা শুরু করেছেন চাষীরা

তসলিম উদ্দিন, সাপাহার: সারা বাংলাদেশের আমের বাণিজ্যিক রাজধানী নামে খ্যাত নওগাঁর সাপাহারে আমের ফলন বাড়াতে প্রতিটি বাগানে পুরোদমে বাগান পরিচর্যার কাজে নেমে পড়েছেন বাগানীরা। পৌষ-মাঘের প্রচন্ড শীতকে উপেক্ষা করে আমের মুকুল ফুটতে যাতে কোনরকম বাধার সৃষ্টি না হয় বা কোন ধরণের পোকামাকড় ক্ষতি করতে না পারে সে জন্য বাগান মালিকরা এখন থেকেই বাগান পরিচর্জার কাজে মনোনিবেশন করেছেন।
সাতদিন পর আবার কোন কোন বাগান মালিক ১০দিন পর বিভিন্ন ধরণের কীটনাশক স্প্রে করে চলেছেন তাদের বাগানে। বাগানীদের হিসেব মতে নতুন নতুন বাগানে দু-একটি গাছে মুকুল দেখা দিলেও ভর মুকুলের সময় আরোও এক মাস দেরি রয়েছে। মধ্য মাঘ হতে ফাগুন মাসের কিছু দিন পর্যন্ত মুকল ফোটার মোক্ষম সময়।
সারা বছর পর একটি মাত্র ফসল মুকুলের যাতে কোন ক্ষতি না হয় তাই তারা এবারে আমের বাম্পার ফলন ফলাতে এখন থেকেই বাগান পরিচর্যার আগাম প্রস্তুতি গ্রহণ করেছে।
চাষীদের মতে আগাম প্রস্তুতি নেয়ায় হয়তো তাদের খরচ একটু বেড়ে যাবে কিন্তু ফলন হয়তো ভাল হবে সে আসায় তারা খরচের প্রতি চিন্তা না করে পরিচর্যার কাজে ব্যাস্ত হয়ে পড়েছেন।
সাপাহার কৃষি দপ্তরের মতে সাপাহারে এবারে প্রায় সাড়ে ৯হাজার হেক্টোর জমিতে উচ্চ ফলনশীল জাতের আমের চাষ হয়েছে। সে মতে বাগানীরা এবারে বাম্পার ফলনের আশায় একটু আগে থেকেই বাগান পরিচর্যার কাজে নেমে পড়েছেন। বর্তমানে সারা উপজেলায় প্রতিটি বাগানে আমগাছের চেহারা উজ¦ল ও বেশ লাবন্য থাকায় সকলেই এবারে সাপাহারে আমের বাম্পার ফলনের স্বপ্ন দেখছে। বাগান পরিচর্যার বিষয়ে কৃষি দপ্তরের পক্ষ ধেকেও বিভিন্ন বাগানীদের সঠিক পরামর্শ প্রদানের কার্যক্রম অব্যহত রয়েছে।
সাপাহার উপজেলা কৃষি দপ্তরের কৃষি সম্প্রসারণ অফিসার মনিরুজ্জামানের সাথে কথা হলে তিনি জানান এবছর সাপাহার উপজেলায় প্রায় সাড়ে ৯ হাজার হেক্টোর জমিতে বিভিন্ন জাতের উচ্চ ফলনশীল আমবাগান গড়ে উঠেছে। বিভিন্ন বাগান ঘুরে তিনি দেখে বলেন যে বর্তমানে আমের মুকুল আসার পূর্বে গাছের প্রতিটি ডগায় পুষ্পমঞ্জুরী বের হয়েছে, এই পুষ্পমঞ্জুরীগুলি যাতে অনিষ্টকারী পোকামাকড় নষ্ট করতে না পারে সে জন্য তিনি ইমিটাক্লোটাপিট, সাইপার মেথ্রনি সহ বিভিন্ন ধরনের ঔষধ স্প্রে করার পরামর্শ প্রদান করে চলেছেন।
কৃষি দপ্তর বাগান মালিক ও আম ব্যবসায়ীরা আমের মৌসুমে এবারে সাপাহার ৫০ কোটি টাকার আম বণিজ্য হতে পারে বলে ধারণা করছেন।


প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩ | সময়: ৫:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ