বড়াইগ্রাম মডেল মসজিদ সম্পন্ন, উদ্বোধন আজ

অহিদুল হক, বড়াইগ্রাম: তৃণমূল পর্যায়ে ইসলামী জ্ঞানের চর্চা ও গবেষণা কার্যক্রমের প্রসার ঘটাতে দৃষ্টিনন্দন বড়াইগ্রাম উপজেলা মডেল মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজ শেষ হয়েছে। মোট ১৪ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে গণপূর্ত বিভাগ উপজেলা পরিষদ প্রাঙ্গনে মসজিদ নির্মাণ কাজ বাস্তবায়ন করেছে। সোমবার আনুষ্ঠানিকভাবে মসজিদটির উদ্বোধন করা হবে।
জানা যায়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ‘প্রত্যেক জেলা এবং উপজেলাতে ৫৬০টি মডেল মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজ’ প্রকল্পের আওতায় নাটোরে জেলা পর্যায়ে একটি এবং উপজেলা পর্যায়ে সাতটি মডেল মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ পরিকল্পনা করা হয়। তার মধ্যে সিংড়া ও লালপুর উপজেলা মসজিদের নির্মাণ কাজ চলমান রয়েছে।
এছাড়া বাগাতিপাড়া ও গুরুদাসপুর উপজেলা মসজিদের নির্মাণ কাজ সবেমাত্র শুরু হলেও একমাত্র বড়াইগ্রামেই এ প্রকল্পের কাজ চূড়ান্তভাবে সম্পন্ন হয়েছে। এর আগে ২০১৯ খ্রীষ্টাব্দের ১৪ জুলাই জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি নামফলক উন্মোচনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে মসজিদের নির্মাণ কাজের উদ্বোধন করেন।
নাটোর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার দেব বলেন, ৪৩ শতাংশ জমির উপরে বড়াইগ্রাম উপজেলা মডেল মসজিদ এবং সাংস্কৃতিক কেন্দ্রের মোট ২৩ হাজার ৪০০ বর্গফুট আয়তনের নীচতলায় আছে গাড়ী পার্কিং, ইমাম ট্রেনিং সেন্টার, বই বিক্রয় কেন্দ্র, ডাইনিং, গণশিক্ষা কার্যক্রম কার্যালয়, অটিজম কর্ণার এবং মৃতদেহ গোসলের স্থান। সাত হাজার ৮০০ বর্গফুট আয়তনের দোতলায় নামাজের জায়গা ছাড়াও ইসলামিক গবেষণা কেন্দ্র এবং ইসলামিক ফাউন্ডেশন কার্যালয় রয়েছে।
একই আয়তনের তৃতীয় তলাতে নারী ও পুরুষের পৃথক নামাজের জায়গা, সভাকক্ষ এবং লাইব্রেরী। মসজিদে ৯০ ফুট উচ্চতার একটি মিনার এবং চারটি গম্বুজ রয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মারিয়াম খাতুন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৬ জানুয়ারি ভার্চুয়ালি সংযুক্ত হয়ে বড়াইগ্রাম উপজেলা মডেল মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি উদ্বোধন করবেন।
স্থানীয়ভাবে মসজিদ প্রাঙ্গনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক শামীম আহমেদ উপস্থিত থাকবেন। আনুষ্ঠানিক উদ্বোধনের পর মসজিদটি ইসলামিক ফাউন্ডেশনের নিকট হস্তান্তর করা হবে।
ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আবুল কাশেম জানান, কার্যক্রম শুরু হলে বড়াইগ্রাম উপজেলা মডেল মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র একটি রিসোর্স সেন্টার হিসেবে কাজ করবে।


প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৩ | সময়: ৫:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ