বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা সমাপ্ত

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর), রাজশাহী গবেষণাগারের আয়োজনে তিন দিনব্যাপী “বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা-সমাপ্ত হয়েছে। শনিবার সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে এ মেলা শেষ হয়। মেলায় বৈজ্ঞানিক প্রজেক্ট প্রদর্শনের মাধ্যমে বিজ্ঞান চর্চায় নিজেদের প্রতিভা দেখানোর চেষ্টা করেন ক্ষুদে শিক্ষার্থী। পরে শ্রেষ্ঠত্ব অর্জনকারী ক্ষুদে বিজ্ঞানীদের পুরস্কার বিতরণ করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। তিনি বলেন, এ অঞ্চলের শিক্ষার্থীদের প্রতিভা এবং বিজ্ঞান চর্চায় বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
বিসিএসআইআর, রাজশাহী গবেষণাগারের পরিচালক ড. মো. সেলিম খান, সিএসও-এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিএসআইআর, রাজশাহী গবেষণাগারের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আহসানুর রাব্বি। এসময় বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বায়োলজিক্যাল সায়েন্সেস ফ্যাকাল্টির ডিন প্রফেসর ড. মোহাম্মদ শহিদুল আলম।
সরেজমিনে দেখা যায়, এ মেলায় রাজশাহীর স্বনামধন্য স্কুল, কলেজ ও ক্লাবসহ ৫২টির ও বেশি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন উদ্ভাবনী স্টল দিয়ে ৫৫টি বৈজ্ঞানিক প্রজেক্টের মাধ্যমে মেলাটিকে সুসজ্জিত করে। মেলার সমাপনী দিনে স্টল মূল্যায়নের মাধ্যমে শ্রেষ্ঠত্ব অর্জনকারী ১ম, ২য় ও ৩য় স্টলকে বিশেষ পুরস্কার ছাড়াও প্রত্যেক স্টলকে সনদ প্রদান করা হয়। মেলায় স্টলে ‘ক’ গ্রুপে প্রথম স্থান অধিকার করেছে রাজশাহী কলেজিয়েট স্কুল, রাজশাহী, দ্বিতীয় স্থান অধিকার করেছে শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল অ্যান্ড কলেজ, এবং তৃতীয় স্থান অধিকার করেছে অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ, ‘খ’ গ্রুপে প্রথম স্থান অধিকার করেছে শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল অ্যান্ড কলেজ, দ্বিতীয় স্থান অধিকার করেছে রাজশাহী কলেজিয়েট স্কুল, রাজশাহী, তৃতীয় স্থান অধিকার করেছে নাটোর গভর্নমেন্ট বয়েস হাই স্কুল, নাটোর এবং ‘গ’ গ্রুপে প্রথম স্থান অধিকার করেছে অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ, দ্বিতীয় স্থান অধিকার করেছে নিউ গভর্নমেন্ট ডিগ্রী কলেজ, তৃতীয় স্থান অধিকার করেছে বঙ্গবন্ধু কলেজ রাজশাহী।


প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ | সময়: ৬:১৩ পূর্বাহ্ণ | সুমন শেখ