কবি মুকুল কেশরী আর নেই

স্টাফ রিপোর্টার: কবি মুকুল কেশরী আর নেই। শনিবার পৌনে ৯টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন(ইন্নালিল্লাহে…রাজেউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। এদিন সন্ধ্যায় কেশরহাট উচ্চ বিদ্যালয় মাঠে নামাজে জানাযে শেষে তাঁকে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়। দীর্ঘদিন যাবত তিনি স্ট্রোক করে বাড়িতে চিকিৎসাধীন ছিলেন। গত কয়েকদিন পূর্বে আবারো তাঁর স্ট্রোক করলে তাঁকে রাজশাহী মেডিকেলে ভর্তি করা হয়। সেখানে শনিবার তাঁর মৃত্যু হয়।
কবি মুকুল কেশরী ছিলেন একাধারে কবি, গল্পকার, নজরুল গবেষক ও ছোট কাগজ সম্পাদক। তিনি ১৯৫১ সালের ১৭ নভেম্বর মোহনপুর উপজেলার কেশরহাট গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম আবুল কাছেম কেশরী (কাব্য বিনোদ) একজন বিশিষ্ট গীতিকবি ছিলেন। ছোট বেলা থেকেই মুকুল কেশরীর সাহিত্যের প্রতি ঝোঁক ছিল। তিনি এলাকায় একজন সদালাপি ও হাসিখুশি মানুষ ছিলেন। সকল মানুষ কে কাছে নেয়ার অভূতপূর্ব ক্ষমতা ছিল তাঁর মধ্যে। বেশিরভাগ মানুষ তাঁকে ‘মুকুল নানা’ বলে সংবোধন করতেন।
এ পর্যন্ত তাঁর বেশ কয়েকটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে রয়েছেÑ আবোল তাবোল, গোপনে গোপনে, বিজয় দিবসের মঞ্চে, স্বাধীনতা আঁখি খোল, কথায় কথায়, ইচ্ছের শব্দমালা, এখানে সন্ধ্যা নামে। তাঁর সম্পাদিত গ্রন্থের মধ্যে রয়েছে Ñকেশরী, রক্ত ঝরা দিন, অহংকার আবার এসো নজরুল, কাব্যিকগণের কাব্য কথা। তিনি সম্পাদনা করতেন ‘অক্ষর’ নামে একটি সাহিত্য পত্রিকা। কবি মুকুল কেশরীর মৃত্যুতে রাজশাহীর সাহিত্যাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশের বিভিন্ন স্থানের সাহিত্যিকবৃন্দ।


প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ | সময়: ৬:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ