সর্বশেষ সংবাদ :

যেসব পাতায় রোনালদোকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ মেসির

স্পোর্টস ডেস্ক: এক যুগের বেশি সময় ধরে বিশ্ব ফুটবলে রাজত্ব করছেন লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। ফুটবলের আঙিনায় দুজনের দ্বৈরথ চলছে তো চলছেই। সাম্প্রতিক সময়ে অবশ্য পর্তুগিজ তারকার পারফরম্যান্সে পড়েছে বয়সের ছাপ। তবে তার চেয়ে দুই বছরের ছোট আর্জেন্টাইন তারকা এখনও ছুটছেন দুর্বার গতিতে।
ইউরোপীয় ফুটবলের পাট চুকিয়ে কদিন আগে রোনালদো বেছে নিয়েছেন নতুন ঠিকানা, যোগ দিয়েছেন সৌদি আরবের ক্লাব আল নাসেরে। এতে পরিসংখ্যানের অনেক পাতায় তাকে ছাড়িয়ে যাওয়া ‘সহজ’ হয়ে গেছে মেসির জন্য। কোনো কোনো ক্ষেত্রে রোনালদোর রেকর্ডের ধারেকাছে আছেন মেসি, কোনোটা থেকে একটু দূরে।
ইউরোপের শীর্ষ পাঁচ লিগে গোল: রোনালদো: ৪৯৫, মেসি: ৪৮৭। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে গোলের সংখ্যায় রোনালদোকে ছাড়িয়ে যেতে মেসির চাই আর কেবল ৯ গোল। বলা যায়, ভুরিভুরি গোল পাওয়া মেসির সামনে এই রেকর্ড নিজের করে নেওয়া স্রেফ সময়ের ব্যাপার।
ইউরোপের শীর্ষ পাঁচ লিগের দলের হয়ে মোট ক্লাব গোল: রোনালদো: ৬৯৬, মেসি: ৬৯৫। রোনালদোর মোট ক্লাব গোল এখন ৭০১টি। এর ৫টি তিনি করেন ক্যারিয়ারের শুরুতে স্বদেশী ক্লাব স্পোর্তিং লিসবনের হয়ে, তখন পর্তুগালের লিগ ছিল ইউরোপের লিগগুলির মধ্যে সপ্তম স্থানে। তাই পিএসজির হয়ে আর ২টি গোল করলেই ইউরোপের শীর্ষ পাঁচ লিগের দলের হয়ে মোট ক্লাব গোলে রোনালদোকে পেছনে ফেলবেন মেসি।
সিনিয়র ক্যারিয়ার গোল (ক্লাব ও জাতীয় দল মিলে): রোনালদো: ৮১৯, মেসি: ৭৯৩। মোট ক্লাব গোল: রোনালদো: ৭০১, মেসি: ৬৯৫। সিনিয়র ক্যারিয়ার গোলের পাতায় দূরত্ব বেশ হলেও মোট ক্লাব গোলের পরিসংখ্যানে রোনালদোর প্রায় কাছাকাছি আছেন মেসি। তবে পর্তুগিজ তারকা সৌদি ক্লাবের হয়ে গোল করে দুজনের ব্যবধান ধরে রাখতে কিংবা বাড়াতে চাইবেন নিশ্চিতভাবে।
চ্যাম্পিয়ন্স লিগ গোল: রোনালদো: ১৪০, মেসি: ১২৯। ইউরোপ সেরার প্রতিযোগিতায় সবচেয়ে বেশি গোলের রেকর্ড রোনালদোর। এই মৌসুম থেকে তিনি খেলতে পারছেন না প্রতিযোগিতাটিতে। তাকে ছাড়িতে যেতে মেসির চাই আর ১২ গোল।
চ্যাম্পিয়ন্স লিগ অ্যাসিস্ট: রোনালদো: ৪২ ও মেসি: ৪০। চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি অ্যাসিস্টের রেকর্ডও রোনালদোর। তাকে পেছনে ফেলতে আর তিনটি গোলে সহায়তা করতে হবে মেসির। জাতীয় দলের জার্সিতে গোল: রোনালদো: ১১৮ ও মেসি: ৯৮। ২০২২ সাল দুর্দান্ত কেটেছে মেসির। বিশ্বকাপ জয়ের পথে দেশের হয়ে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি ১৮ গোল (১৪ ম্যাচে) করেন তিনি গত বছর। এভাবে সামনে চলতে থাকলে রোনালদোকে ছুঁয়ে ফেলতে খুব বেশি সময় হয়তো লাগবে না তার।
আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোল স্কোরার রোনালদোরও সুযোগ থাকছে সংখ্যা বাড়িয়ে নেওয়ার। তবে সৌদি আরবের ক্লাবে যোগ দেওয়ায় পর্তুগাল দলে তার সুযোগ ভবিষ্যতে কমে যেতেও পারে।


প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ | সময়: ৫:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ