মান্দায় বিলহিলনার ইজারা বাতিল দাবী মৎসজীবীদের

মান্দা প্রতিনিধি: নওগাঁর মান্দায় উন্মুক্ত জলাশয় বিলহিলনাকে বদ্ধ জলাশয় উল্লেখ করে ইজারা দেওয়ার প্রক্রিয়া বাতিলের দাবিতে মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে মৎস্যজীবীরা। বুধবার দুপুরে বিলের আশ পাশের আট গ্রামের মৎস্যজীবিরা বিলহিলনার পাড়ে এসব কর্মসূচি পালন করে।
মানব বন্ধন চলাকালে প্রতিবাদ সমাবেশ বক্তব্য দেন, মৎস্যজীবী খুশবর আলী, ইমরান হোসেন, আবদুর রশিদ, সুদাস চন্দ্র হালদার, আবদুস সাত্তার, শফিকুল ইসলাম, আবদুল গফুর, মুক্তার হোসেন প্রমূখ।
বক্তারা বলেন, হিলনা বিলে মাছ শিকার করে চৌজা, রতনডাঙ্গা, পারিলাডাঙ্গা, বিলপৌন, হাটরা, ফরিদপুর, দমদমা ও মাঝিপাড়া গ্রামের অন্তত ১০ হাজার পরিবার জীবিকা নির্বাহ করেন। এটি ইজারা দেওয়া হলে এসব গ্রামের মৎস্যজীবীরা বিলে আর মাছ শিকার করতে পারবে না। আয়ের পথ বন্ধ হয়ে গেলে তাদের পরিবারে চরম দুর্দিন নেমে আসবে। মৎস্যজীবীদের জীবন জীবিকার স্বার্থে বিলটির ইজারা প্রক্রিয়া বাতিলের দাবি করছি’।
তারা আরও বলেন, মৎস্য নীতিমালায় উল্লেখ রয়েছে ২০ একর আয়তনের নিচের বিলকে বদ্ধ জলাশয় বলা হয়ে থাকে। এসব আয়তনের বদ্ধ জলাশয় ইজারাযোগ্য। কিন্তু বিলহিলনার আয়তন ৩৪৮ দশমিক ৮ একর। এটি একটি উন্মুক্ত জলাশয়। বিলটি ইজারা দেওয়ার প্রক্রিয়া করেছে নওগাঁ জেলা প্রশাসকের দপ্তর। এটি ইজারা দেওয়া হলে মৎস্য নীতিমালা লঙ্ঘিত হবে।
জানা গেছে, মান্দা উপজেলার বিলহিলনা, বিলউথরাইল ও শালদহ বিল ইজারা দেওয়ার লক্ষে নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন চন্দ্র রায় স্বাক্ষরিত একটি দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিষয়টি জানার পর বিলহিলনার আশপাশের আট গ্রামের মৎস্যজীবীরা ইজারা প্রক্রিয়া বাতিলের দাবিতে ফুঁসে উঠেন।
মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক বলেন, ‘বিলহিলনা, বিলউথরাইল ও শালদহ বিল ইজারা দেওয়ার প্রক্রিয়া করেছে জেলা প্রশাসক স্যারের কার্যালয় থেকে। এর মধ্যে বিলহিলনার ইজারা প্রক্রিয়া বাতিলের দাবিতে স্থানীয় মৎস্যজীবীরা মানববন্ধন করেছে বলে শুনেছি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।


প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২ | সময়: ৬:২৪ পূর্বাহ্ণ | সুমন শেখ