সর্বশেষ সংবাদ :

এইচএসসির ফলে এবারো মেয়েরা এগিয়ে

সানশাইন ডেস্ক: ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলে পাসের হারে এবারো মেয়েরা এগিয়ে আছে। এবার ৮৪ দশমিক ৫৩ শতাংশ ছাত্র ও ৮৭ দশমিক ৪৮ শতাংশ ছাত্রী পাস করেছে। গতবার এই হার ছিল যথাক্রমে ৮২ দশমিক ১৯ শতাংশ ও ৮৬ দশমিক ৩৪ শতাংশ।
বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে ফল ঘোষণা করা হয়। এর আগে প্রধানমন্ত্রীর কাছে ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। দেশের ৯টি শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের প্রতিটিতেও চিত্র একই। প্রতিটি বোর্ডেই ছাত্রদের চেয়ে পাসের হারে এগিয়ে ছাত্রীরা।
এ বছর পরীক্ষায় অংশ নেওয়া মোট ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন শিক্ষার্থীর মধ্যে ছাত্র ৬ লাখ ৯ হাজার ৫২২ জন এবং ছাত্রী ৫ লাখ ৬৭ হাজার ৮৬৫ জন। এর মধ্যে ৫ লাখ ১৫ হাজার ২৪৪ ছাত্র এবং ৪ লাখ ৯৬ হাজার ৭৪৩ ছাত্রী পাস করেছে। শতকরা ৮৪ দশমিক ৫৩ শতাংশ ছাত্র এবং ৮৭ দশমিক ৪৮ শতাংশ ছাত্রী পাস করেছে।
নয়টি বোর্ডে ৮২ দশমিক ১৯ শতাংশ ছাত্র এবং ৮৬ দশমিক ৩৪ শতাংশ ছাত্রী পাস করেছে। মাদরাসা শিক্ষা বোর্ডে ৯১ দশমিক ৪৮ শতাংশ ছাত্র ও ৯৩ দশমিক ৫৩ শতাংশ ছাত্রী পাস করেছে। এই বোর্ডেও ছাত্রদের তুলনায় পাসের হারে ছাত্রীরাও এগিয়ে আছে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩ | সময়: ৭:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ