চতুর্থ শিল্প বিপ্লব চ্যালেঞ্জ মোকাবিলায় বিএমডিএ’র কর্মশালা

স্টাফ রিপোর্টারঃ

বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) চতুর্থ শিল্প বিপ্লব (4IR) চ্যালেঞ্জ মোকাবিলায় কর্মকৌশল নির্ধারণে IT সংক্রান্ত জ্ঞানের প্রয়োগ ও পদ্ধতি বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ৯টায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে ও এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রাগাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সহযোগীতায় বিএমডিএ সম্মেলন কক্ষ এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

 

 

চতুর্থ শিল্প বিপ্লব (4IR) চ্যালেঞ্জ মোকাবিলায় কর্মকৌশল নির্ধারণে ওঞ সংক্রান্ত জ্ঞানের প্রয়োগ ও পদ্ধতি বিষয়ক দিকব্যাপী প্রশিক্ষণ কর্মশালা উদ্ধোধনী বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপত্বি বিএমডিএ’র নির্বাহী পরিচালক মো: আব্দুর রশীদ। চতুর্থ শিল্প বিপ্লব চ্যালেঞ্জ মোকাবিলায় কর্মশালায় সূচনা বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক প্রকৌশলী শহিদুর রহমান।

 

 

কর্মশালা উদ্বোধনকালে বিএমডিএ’র নির্বাহী পরিচালক আব্দুর রশীদ বলেন, দেশের কৃষি খাতকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের লক্ষ্যে কাজ করতে হবে। বর্তমানে বাংলাদেশের যে আমূল পরিবর্তন তা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার হাত ধরে। অবকাঠামো উন্নয়নের সাথে সাথে তিনি কৃষিতেও পরিবর্তন নিয়ে আসছেন।
তিনি বলেন, বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে সেভাবে কৃষি খাত কেউ এগিয়ে নিয়ে যেতে হবে আরো। বরেন্দ্র অঞ্চলে আগে যেখানে এক বা দুই বার ফসল উৎপাদন হতো সেখানে এখন উন্নত প্রযুক্তি ব্যবহার করে তিন বা চার বারও ফসল উৎপাদন হ”েছ। এজন্য চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনা চ্যালেঞ্জ মোকাবেলায় কর্মপরিকল্পনা প্রণয়ের জন্য মাঠ পর্যায়ে এর ব্যবহার বাড়াতে হবে। এটি সম্ভব হয়েছে শুধুমাত্র আমাদের প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার কারণে। এসব বাস্তবায়নে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলেও উল্লেখ্য করেন তিনি।

 

 

 

এসময় আরো উপস্থিত ছিলেন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) অতি: প্রধান প্রকৌশলী মোঃ শামসুল হোদা, অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. মো. আবুল কাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: শরীফুল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: নাজিরুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলম খান, প্রকল্প পরিচালক প্রকৌশলী নুর ইসলামসহ বিএমডিএর প্রধান কার্যালয় ও বিভিন্ন জোন অফিসের অতিরিক্ত প্রধান প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী ও সহকারি প্রকৌশলীগন উপস্থিত ছিলেন। চতুর্থ শিল্প বিপ্লব চ্যালেঞ্জ মোকাবিলায় কর্মশালা প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন মোঃ রিয়াজুল ইসলাম সংযুক্ত কর্মকর্তা এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রাগাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

 

 

 

সানশাইন/টিএ

 


প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২ | সময়: ৯:৪৪ অপরাহ্ণ | Daily Sunshine