রেফারির পাল্টা জবাব মেসির সেই গোল নিয়ে বিতর্ক চলছেই

স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপের পর্দা নেমেছে সপ্তাহ হতে চলল। কিন্তু ফাইনালে লিওনেল মেসির করা দ্বিতীয় গোলটি নিয়ে বিতর্ক যেন থামছেই না। আঙুল তোলা হচ্ছে রেফারি সিমন মার্চিনিয়াকের দিকে। এবার মুখ খুললেন পোল্যান্ডের এই রেফারি। পাল্টা জবাব দিলেন তাকে নিয়ে চলমান সমালোচনার।
লুসাইল স্টেডিয়ামে গত রোববার রোমাঞ্চ, উত্তেজনায় ভরা ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। রুদ্ধশ্বাস লড়াইয়ের ম্যাচটি নির্ধারিত সময়ে ২-২ সমতায় শেষ হয়। পরে অতিরিক্ত সময়েও ছড়ায় রোমাঞ্চ। ৩-৩ গোলে ড্র হলে ম্যাচ গড়ায় পেনাল্টি শুটআউট। যেখানে ফরাসিদের হারিয়ে ১৯৮৬ সালের পর প্রথমবার বিশ্ব জয়ের স্বাদ পায় আলবিসেলেস্তেরা।
পোল্যান্ডের প্রথম রেফারি হিসেবে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ পরিচালনা করার কীর্তি গড়েন মার্চিনিয়াক। কিন্তু তার কাজে সন্তুষ্ট নন ফরাসি সমর্থকরা। ফ্রান্সের গণমাধ্যমে কড়া সমালোচনা করা হয় রেফারির। যেখানে অভিযোগ করা হয়, অতিরিক্ত সময়ে করা মেসির গোলটি বাতিল করা উচিত ছিল মার্চিনিয়াকের।
কারণ হিসেবে তারা উল্লেখ করে, বল জালে জড়ানোর আগেই মাঠে ঢুকে গিয়েছিলেন আর্জেন্টিনার বেঞ্চের দুই খেলোয়াড়। ফরাসি ক্রীড়া পত্রিকা লেকিপে আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশনের ৩ নম্বর বিধির ৯ নম্বর অনুচ্ছেদ তুলে ধরে। যেখানে বলা আছে, বল জালে জড়ানোর আগে বেঞ্চের কোনো খেলোয়াড় যদি মাঠে ঢুকে পড়ে, তাহলে গোলটি বাতিল করতে হবে রেফারিকে।
চলমান এই চর্চা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হতে হয় মার্চিনিয়াককে। তাকে নিয়ে চলা সমালোচনার জবাব ব্যতিক্রমভাবে দেন ৪১ বছর বয়সী এই রেফারি। নিজের মোবাইল ফোন বের করে একটি স্ক্রিনশট দেখান তিনি সাংবাদিকদের। যেখানে দেখা যায়, মাঠে ঢুকে এমবাপের একটি গোল উদযাপন করছেন ফ্রান্সের বেঞ্চের ৭ জন খেলোয়াড়।
“ফরাসিরা এই ছবিটির কথা তো উল্লেখ করেনি। যেখানে দেখা যাচ্ছে যে, এমবাপের একটি গোল করার সময় মাঠে সাতজন ফরাসি (বেঞ্চের) খেলোয়াড় অবস্থান করছেন।” শুধু মার্চিনিয়াকের সমালোচনায় ক্ষান্ত নেই ফরাসিরা। ম্যাচ পরিচালনায় ভুল উল্লেখ করে ফাইনালটি আবারও আয়োজনের জন্য অনলাইনে একটি পিটিশনে স্বাক্ষর গ্রহণ চালু করা হয়েছে। যেখানে এরই মধ্যে ২ লাখ ২০ হাজার জন স্বাক্ষর করেছে।


প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২২ | সময়: ৬:২৩ পূর্বাহ্ণ | সুমন শেখ