রাবি চারুকলায় কক্ষের তালা ভেঙ্গে শিক্ষার্থীদের ব্যবহার্য যন্ত্রাংশ চুরি

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের পুরাতন ভবনের ব্যবহারিক কক্ষের তালা ভেঙ্গে শিক্ষার্থীদের ১৬টি ব্যবহার্য যন্ত্রাংশ চুরির ঘটনা ঘটেছে। চুরি হওয়া প্রতিটি যন্ত্রপাতির মূল্য ২৫০০ থেকে ৪০০০ টাকার মধ্যে। শনিবার সকাল সাড়ে ৯টায় পরীক্ষা দিতে এসে ভুক্তভোগী শিক্ষার্থীরা চুরির বিষয়টি জানতে পারেন।
এ ঘটনায় ভুক্তভোগীরা হলেন- বিশ্ববিদ্যালয়ের গ্রাফিকস ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের কারুশিল্প ডিসিপ্লিনের ১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তাদের স্নাতকোত্তর ফাইনাল পরীক্ষা চলছে। আজ তাদের ‘উড কোলাজ’ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা চলছে।
এদিকে চুরির ঘটনায় প্রহরীরা একে অপরকে দোষারোপ করছেন। জানা গেছে, সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত আলাউদ্দিন আলাল, দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত সুকুর আলী, রাত ৯টা থেকে সকাল ৯টা পর্যন্ত জামিল ইরফান ও নুর ইসলাম প্রহরীর দায়িত্বে থাকেন। গতকাল শুক্রবার সুকুর আলী দায়িত্ব পালনকালে বিকেল ৩টার দিকে দরজার তালা ভাঙা দেখতে পান। পরে তিনি সকালের প্রহরী ও শিক্ষকদের বিষয়টি জানান।
শিক্ষার্থীরা জানান, বৃহস্পতিবারের পরীক্ষার পর আজ শনিবার সকালে পরীক্ষা দিতে আসেন। তারা রুমে ঢুকে দেখতে পান তাদের ব্যাবহারিক যন্ত্রগুলো উধাও। এসব যন্ত্রপাতির মধ্যে রয়েছে ড্রিল মেশিন ২টি, জিস্কো মেশিন ৬টি, গ্রান্ডার মেশিন ৮টি। এ ছাড়া ৭টি হাতুড়ি ও ৭টি গ্যাসের ছোট স্প্রে-মেশিন চুরি হয়েছে। চুরি হওয়া যন্ত্রাংশগুলোর আনুমানিক বাজারমূল্য ৬০ হাজার টাকা।
শিক্ষার্থীরা বলেন, গতকাল (২৩ ডিসেম্বর) প্রহরীরা বুঝতে পারেন রুমের তালা ভাঙা। কিন্তু তারা আমাদের জানাননি। আমরা পরীক্ষা দিতে এসে দেখি, আমাদের যন্ত্রপাতি চুরি হয়ে গেছে।
গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক টিএমএম নুরুল মোদ্দাসের চৌধুরী বলেন, শিক্ষার্থীদের পরীক্ষা যথারীতি চলবে। বিষয়টি আমরা পুলিশ প্রশাসনকে জানিয়েছি। এছাড়া বিভাগের পক্ষ থেকে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।
বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা এম. তারেক নূর বলেন, সেখানে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি চারুকলা অনুষদের প্রহরী থাকার কথা। প্রহরী থাকার পরেও কিভাবে চুরি হল, এ বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে দেখব। এছাড়া পুলিশ প্রশাসনকেও এ বিষয়ে খোঁজ নিয়ে চোরকে শনাক্তকরণের জন্য বলব।


প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২২ | সময়: ৫:৫৭ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর