পাকিস্তানে বন্দিশালায় সেনাবাহিনীর অভিযানে ২৫ জঙ্গি নিহত

সানশাইন ডেস্ক: পাকিস্তানের উত্তরাঞ্চলীয় বান্নু নগরীতে একটি সন্ত্রাস-বিরোধী কেন্দ্র কব্জা করা ৩৫ জঙ্গির ২৫ জনকে হত্যা করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। সেনাবাহিনী জানিয়েছে, সন্ত্রাস-বিরোধী কেন্দ্রটি পুনরুদ্ধার করার সময় এক জিম্মি ও তাদের দুই কমান্ডোর মৃত্যু হয়েছে।
খাইবার পাখতুখাওয়ার ওই কেন্দ্রটিতে বন্দি নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) জঙ্গিরা রোববার সংখ্যার জোরে তাদের জিজ্ঞাসাবাদকারীদের পরাস্ত করে তাদের অস্ত্র ছিনিয়ে নেয়, এরপর কেন্দ্রটির নিয়ন্ত্রণ নেয়। তারা কেন্দ্রটিতে থাকা নিরাপত্তা কর্মকর্তাসহ অন্যান্যদের দুই দিন ধরে জিম্মি করে রাখে। মঙ্গলবার সেনাবাহিনীর কমান্ডোরা কেন্দ্রটিতে অভিযান চালিয়ে তাদের মুক্ত করে।
মঙ্গলবার রাতে পাকিস্তানের টিভি চ্যানেল জিও নিউজকে সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আহমেদ শরিফ জানান, ৩৫ জঙ্গির মধ্যে ২৫ জন নিহত ও সাতজন আত্মসমর্পণ করেছে, বাকি তিনজন পালানোর চেষ্টাকালে তাদের গ্রেপ্তার করা হয়। তিনি জানান, অভিযান চলাকালে একজন জিম্মি ও দুই নিরাপত্তা কর্মকর্তা মারা যান।
মঙ্গলবার এর আগে দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ জানিয়েছিলেন, সব জঙ্গিকে হত্যা করে সব জিম্মিকে উদ্ধার করা হয়েছে। কিন্তু পরে জানান, সেনাবাহিনী অভিযানের বিস্তারিত ও হতাহতের চূড়ান্ত সংখ্যা জানাবে। পরে সেনাবাহিনীর মুখপাত্রের মন্তব্যে ওই জিম্মি নাটকের প্রথম বিস্তারিত সরকারি ভাষ্য পাওয়া যায় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এতে পরিষ্কার হয়, জঙ্গিরা ওই কেন্দ্রটি দখলে নেওয়ার সময় নিরাপত্তা বাহিনীর দুই সদস্য নিহত হয় আর পরে অভিযান চালানোর সময় দুই কমান্ডো নিহত হয়। জেনারেল শরিফ জানান, প্রথমে এক জঙ্গি তার জিজ্ঞাসাবাদকারীকে ইট দিয়ে আঘাত করে তার অস্ত্র ছিনিয়ে নেয়। পরে কেন্দ্রটিতে বন্দি থাকা অন্য জঙ্গিরা মুক্ত হয়ে স্টোররুম ভেঙ্গে অস্ত্র নিয়ে নেয়।
শরিফ বলেন, “তাদের নিঃশর্ত আত্মসমর্পণ করাতে অনেক চেষ্টা করেছি আমরা, কিন্তু তারা রাজি হয়নি।” জঙ্গিরা প্রতিবেশী আফগানিস্তানে যাওয়ার ‘নিরাপদ প্যাসেজ’ দাবি করেছিল, কিন্তু কর্তৃপক্ষ তাদের দাবি প্রত্যাখ্যান করে বলে জানান তিনি। আলোচনায় দুই দিন ধরে চলা অচলাবস্থার সমাধান না হওয়ার পর মঙ্গলবার সেনাবাহিনীর কমান্ডোরা কেন্দ্রটিতে অভিযান চালায়। এ সময় দুই কমান্ডো নিহত হওয়ার পাশাপাশি তিন কর্মকর্তাসহ ১০ সেনা আহত হয়।
অভিযানে দু’পক্ষের মধ্যে তীব্র গোলাগুলি হয়েছে বলে জানান শরিফ। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, তারা ওই কেন্দ্রটি থেকে আসা বিস্ফোরণের শব্দ শুনেছেন ও উপরে হেলিকপ্টার উড়তে দেখেছেন। গতমাসে সরকারের সঙ্গে যুদ্ধবিরতির অবসান ঘটানোর পর থেকে জঙ্গি গোষ্ঠী টিটিপি হামলা জোরদার করেছে। এ পক্ষ দুটি কয়েক বছর ধরে সংঘাতে লিপ্ত আছে।


প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২২ | সময়: ৬:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ