বিএনপির ছেড়ে দেওয়া ৫ আসনে ভোট ১ ফেব্রুয়ারি

সানশাইন ডেস্ক: বিএনপির ছেড়ে দেওয়া পাঁচ সংদীয় আসনে ফেব্রুয়ারির প্রথম দিন ভোটের তারিখ রেখে উপ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। রোববার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশন সভায় এই তফসিল চূড়ান্ত করা হয়। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল সভায় সভাপতিত্ব করেন।
নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম জানান, ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপ-নির্বাচনে ১ ফেব্রুয়ারি বুধবার সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। উপ নির্বাচনে প্রার্থী হতে আগ্রহীরা ৫ জানুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ৮ জানুয়ারি বাছাইয়ের পর ১৫ জানুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ থাকবে।
১ ফেব্রুয়ারি ভোট নেওয়া হবে ইভিএমে। ভোট পর্যবেক্ষণে সিসি ক্যামেরা থাকবে কি না, সে বিষয়ে পরে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন ইসি সচিব। গত ১০ ডিসেম্বর ঢাকার গোলাপবাগের সমাবেশে বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগের ঘোষণা দেওয়ার পরদিন তারা সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর দপ্তরে গিয়ে পদত্যাগপত্র জমা দেন। পরে ছয়জনের আসন শূন্য ঘোষণা করে গত ১১ ডিসেম্বর রাতেই গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। এই ছয়জন হলেন: জাহিদুর রহমান, মো. মোশারফ হোসেন, জি এম সিরাজ, মো. আমিনুল ইসলাম, আবদুস সাত্তার ভূঞা ও রুমিন ফারহানা।
তাদের মধ্যে প্রথম পাঁচজনের ছেড়ে যাওয়া আসনে উপ নির্বাচনের তফসিল ঘোষণা হল। রুমিন ফারহানার পদত্যাগে শূন্য হওয়া সংরক্ষিত নারী আসনে (মহিলা আসন-৫০) ভোট তারিখ এই পাঁচ আসনের ফয়সালা হওয়ার পর ঘোষণা করা হবে বলে জানান নির্বাচন কমিশন সচিব। আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে সংশ্লিষ্ট আসনে উপ নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা রয়েছে নির্বাচন কমিশনের।
বিএনপির ওই ছয় সংসদ সদস্যের সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের মো. হারুনুর রশীদের পদত্যাগপত্রও স্পিকারের কাছে জমা দেওয়া হয়েছিল। কিন্তু স্ক্যান করা সই ও ইমেইলে পাঠানো ওই পদত্যাগপত্র ‘স্বাক্ষরযুক্ত’ বিবেচিত না হওয়ায় তাকে আবার জমা দিতে হবে। তিনি অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে নিজের স্বাক্ষরে পদত্যাগপত্র জমা দেবেন বলে বিএনপির পদত্যাগীরা জানিয়েছেন।
রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা: ঠাকুরগাঁও-৩ আসনের উপ নির্বাচনের রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, বগুড়া-৪ ও বগুড়া-৬ আসনে বগুড়া জেলা প্রশাসক, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন।
রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে ঠাকুরগাঁও, পীরগঞ্জ, নন্দীগ্রাম, বগুড়া, চাপাইনবাবগঞ্জ, ভোলাহাট, নাচোল, ব্রাহ্মণবাড়িয়া ও আশুগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা নির্বাচন কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে।


প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২ | সময়: ৫:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ